সাধারণ ছুটির পর বুধবার সরকারি-বেসরকারি অফিস চার ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়েছে। এদিন সকাল থেকেই রাজধানীর সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে, কোথাও কোথাও যানজট দেখা গেছে।  

বুধবার (২৪ জুলাই) সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে। 

রাজধানীর মাতুয়াইল, রায়েরবাগ, শনির আখড়া, গুলিস্তান, জিরো পয়েন্টে সরেজমিনে দেখা যায়, অন্যান্য স্বাভাবিক কর্মদিবসের মতোই সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। সকাল থেকেই সড়কে অফিসমুখী মানুষের ভিড় দেখা গেছে।

সরেজমিনে আরও দেখা যায়, সড়কে বাস, কার, মোটরসাইকেলের পাশাপাশি রিকশাও চলছে। কোথাও-কোথাও অন্যান্য দিনের তুলনায় যানজটের সৃষ্টি হয়েছে। 

এদিকে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটে। এ পরিস্থিতিতে গত শুক্রবার রাত থেকে কারফিউ জারি করে সরকার। যা এখনও বহাল আছে। 

গত রোববার সরকারি চাকরির কোটা নিয়ে রায় দেন আপিল বিভাগ। রায়ের পরের দিন এ সম্পর্কিত প্রজ্ঞাপন বিষয়ে অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, ২০১৮ সালে শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ৯ম থেকে ১৩তম গ্রেডের (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) সব কোটা বাতিল করা হয়। তবে ১৪তম থেকে ২০তম গ্রেডে (মূলত তৃতীয় ও চতুর্থ শ্রেণি) কোটা ছিল। যদিও প্রতিষ্ঠান ভেদে এসব পদের কোটায় কিছু ভিন্নতা আছে।

এসএইচআর/এমএসএ