ঢাকা শহরের বিভিন্ন এলাকায় যারা গত দুই মাসে নতুন ভাড়াটিয়া হিসেবে যারা বাসা ভাড়া নিয়েছেন তাদের তথ্য অতি দ্রুত সংশ্লিষ্ট থানায় জমা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, আমাদের কাছে খবর আছে, কিছুদিন আগে থেকেই সহিংসতা-নাশকতার এই অপতৎপরতা চালানোর জন্য ঢাকার বাইরে থেকে সন্ত্রাসীরা ঢাকায় এসে ঘাঁটি গেড়েছে। বিভিন্ন বাসা তারা ভাড়া নিয়ে থাকতে শুরু করে।

সোমবার (২২ জুলাই) যাত্রাবাড়ী এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, স্পষ্ট ভাষায় বলে দিতে চাই, যারা গত দুই মাসে নতুন ভাড়াটিয়া হিসেবে বাসা ভাড়া নিয়েছেন তাদের তথ্য অতিদ্রুত সংশ্লিষ্ট থানায় জমা দিন। পুলিশ যাচাই-বাছাই করে দেখবে নতুন ভাড়াটিয়া হিসেবে যারা উঠেছেন তারা নাশকতার সঙ্গে যুক্ত কি-না।

তিনি বলেন, ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশ ঢাকা শহরের সোয়া দুই কোটি মানুষের নিরাপত্তা দিতে সর্বদা বদ্ধ পরিকর। পুলিশ সর্বোচ্চ ক্ষমতা দিয়ে তা মানুষের নিরাপত্তা দিতে চেষ্টা করে যাচ্ছে। পুলিশের সঙ্গে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী এবং কারফিউ জারির পর সেনাবাহিনীর সদস্যরা পুলিশকে সহযোগিতা করছে। তারপরেও স্বাধীনতা বিরোধী ও অপতৎপরতাকারী যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে সেটি রোধে বাংলাদেশ পুলিশ জীবন দিয়ে চেষ্টা করেছে। পুলিশ সদস্যকে হত্যার জন্য টাকা দিয়ে মানুষ নিয়োগ করা হয়েছে।

তিনি আরও বলেন, পুলিশ সদস্যদের সন্তান পরিচয় পেলে তাদেরকেও হত্যা করা হচ্ছে এবং বিভিন্ন হুমকি দেওয়া হচ্ছে। পুলিশ এদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেবে। এছাড়া যারা এই অপকর্মের সঙ্গে যুক্ত তাদের প্রত্যেককে একজন একজন করে খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। এরপর তাদেরকে সর্বোচ্চ শাস্তির জন্য পুলিশের পক্ষ থেকে যা যা করার তাই তাই করা হবে।

নগরবাসীর উদ্দেশ্যে ঢাকার পুলিশ প্রধান বলেন, নাশকতাকারী তাদের তথ্য দিন। নাশকতাকারীরা দেশের যেখানেই লুকিয়ে থাকুক তাদেরকে আমরা ধরে এনে শাস্তির মুখোমুখি করব। সেই সামর্থ্য বাংলাদেশ পুলিশ তথা ডিএমপির রয়েছে।

জেইউ/এমএ