বিদেশে পিএইচডি অর্জনকারীদের সামঞ্জ্যস্যপূর্ণ জায়গায় পদায়ন দিতে সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি।

বৃহস্পতিবার (১৮ জুলাই) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম। কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, মোহাম্মদ নজরুল ইসলাম, প্রাণ গোপাল দত্ত এবং মো. শাহরিয়ার আলম বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে উপস্থিত সংসদ সদস্যরা, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের পরিচিতি পর্ব শেষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধীন দপ্তরগুলোর সার্বিক কার্যক্রম ও কর্মবণ্টন এবং চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার উপর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হয়।

বৈঠকে নবনিয়োগপ্রাপ্ত বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের ডাক্তারদেরকে দুই মাসের প্রশিক্ষণের পরিবর্তে অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের ন্যায় একত্রে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ছয় মাস মেয়াদি বুনিয়াদী প্রশিক্ষণ প্রদানের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটির মাধ্যমে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে ৫০০ শয্যা বিশিষ্ট সরকারি কর্মচারী হাসপাতালের কাজ দ্রুত সময়ের মধ্যে সমাপ্তকরণ এবং অভিজ্ঞ ও বিশেষজ্ঞ ব্যক্তিদেরকে নিয়ে একটি কমিটি গঠনের মাধ্যমে ডাক্তার নিয়োগ দানের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে নতুন ভবন নির্মাণে সোলার প্যানেল স্থাপন এবং সার্কিট হাউজ ব্যবহারকারী ব্যক্তিকে মানি রিসিট দেওয়ার ব্যবস্থা চালু করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া, সরকারি টাকায় বিদেশ থেকে পিএইচডি ডিগ্রি অর্জনকারী কর্মকর্তাদেরকে ডিগ্রি অর্জনকৃত বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ স্থলে পদায়ন করার জন্যও কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের প্রতিনিধি, বিভিন্ন সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলীরা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এসআর/এমজে