চট্টগ্রাম থেকে বন্ধ রয়েছে সকল প্রকার দূরপাল্লার বাস চলাচল। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে কোনো বাস চট্টগ্রাম ছেড়ে যায়নি। এছাড়া বিভিন্ন জেলা থেকে আসা বাসও চট্টগ্রাম পৌঁছায়নি।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি ও আন্তঃজেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কফিল উদ্দিন আহামদ বলেন, চট্টগ্রাম থেকে দূরপাল্লার বাস বন্ধ রয়েছে। রাতে ছাড়া কিছু বাসও গন্তব্যে পৌঁছাতে পারেনি। আবার বিভিন্ন জেলা থেকে চট্টগ্রামের উদ্দেশে আসা বাসও পৌঁছায়নি।

এদিকে, চট্টগ্রাম থেকে যথাসময়ে ছেড়ে গেছে সকল ট্রেন। বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায় সকল প্রকার ট্রেন। একই সঙ্গে যথাসময়ে পৌঁছেছে বিভিন্ন স্টেশন থেকে ছেড়ে আসা ট্রেন।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শাটডাউনের কোনো প্রভাব রেলওয়েতে পড়েনি। ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

এছাড়া শাটডাউনের কোনো প্রভাব পড়েনি বিমান চলাচলেও। বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সকল ফ্লাইট যথাসময়ে ওঠা-নামা করেছে।

শাহ আমানত বিমানবন্দরের ব্যবস্থাপক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ ঢাকা পোস্টকে বলেন, আমাদের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে কোনো ফ্লাইট মিস হয়নি। সব ঠিকঠাক আছে।

কমপ্লিট শাটডাউনে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে চট্টগ্রাম নগরের বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকায় কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হন। ঘটনাস্থল থেকে একজনকে আটক করে পুলিশ। এছাড়া নগরের চান্দগাঁও থানা এলাকায় বিক্ষোভ করে আন্দোলনকারীরা।

কমপ্লিট শাটডাউনে চট্টগ্রামের যান চলাচল একেবারে কম রয়েছে। সড়কে রিকশা এবং ব্যক্তিগত গাড়ির আধিক্য রয়েছে। গাড়ি চলাচল সকালে একেবারে কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। নগরের মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন। সড়কে পুলিশের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় টহল দিচ্ছে বিজিবির গাড়ি।

৮ বর্ডার গার্ড ব্যাটালিয়ন চট্টগ্রামের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী ঢাকা পোস্টকে বলেন, বৃহস্পতিবার ভোর ৫টা থেকে আমাদের ব্যাটালিয়ন থেকে ৮ প্লাটুন এবং ৩টি রায়ট কন্ট্রোল গাড়িযোগে একটি বড় বিজিবি দল রওনা দেয়। তারা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক, হাটহাজারী, চন্দনাইশ উপজেলা এবং চট্টগ্রাম শহর এলাকায় নিয়োজিত রয়েছে।

এমআর/এসকেডি