সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে হওয়া বৈঠক ‘সংক্ষিপ্ত’ হয়েছে বলে এক ধরনের নেতিবাচক আলোচনা শোনা যাচ্ছে। বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। রাষ্ট্রদূত বলছেন, প্রায় এক ঘণ্টাব্যাপী বৈঠক হয়েছে দুই নেতার মধ্যে। আমি সেখানে ছিলাম।

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকার চীনা দূতাবাসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বেইজিং সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে হওয়া বৈঠকটি মোটেই সংক্ষিপ্ত ছিল না। যারা এই বৈঠককে সংক্ষিপ্ত দাবি করছেন, তারা সঠিক নন। আমি সেখানে (মিটিংয়ে) ছিলাম। এটি ছিল প্রায় এক ঘণ্টাব্যাপী। ৩০ মিনিটের বৈঠক হয়েছে বলে যে দাবি করা হয়েছে তা অবাস্তব।

গত ৮ থেকে ১০ জুলাই বেইজিং সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধান সফরের শেষ দিন গত ১০ জুলাই বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন।

চারদিনের রাষ্ট্রীয় সফরে বেইজিং গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সফর শেষে নির্ধারিত সময়ের আগের রাতে দেশে ফিরে আসায় নানা আলোচনা হয়। এ বিষয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে তার দ্রুত ফিরে আসার কারণ সম্পর্কে খুব স্পষ্টভাবে বলেছেন। বেইজিং ত্যাগের আগে সব দাপ্তরিক কর্মসূচিও সম্পন্ন হয়েছিল।

এনআই/এমজে