রাজধানীর ঢাকা কলেজের সামনে থেকে কোটা আন্দোলনে নিহত সেই যুবকের পরিচয় পাওয়া গেছে। নিহত ওই যুবকের নাম সবুজ আলী। তিনি ঢাকা কলেজের ১৮-১৯ সেশনের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী।

মঙ্গলবার (১৬ জুলাই) মধ্যরাতে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া।

তিনি বলেন, বিকাল সোয়া ৫টার দিকে দ্রুত এক যুবককে দুই পথচারী উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসে। পরে চিকিৎসক তাকে পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন। তাৎক্ষণিক ওই যুবকের পরিচয় পাওয়া না গেলেও মধ্যরাতে সিআইডির ক্রাইম সিন ইউনিট এসে তার পরিচয় শনাক্ত করে। তার নাম সবুজ আলী।

তিনি আরও বলেন, পরে ঢাকা কলেজের শিক্ষকরা এসে জানান, তিনি ঢাকা কলেজের শিক্ষার্থী। নিহত সবুজ আলী ঢাকা কলেজের পরিসংখ্যান বিভাগের ১৮-১৯ সেশনের শিক্ষার্থী। তিনি নর্থ হলের ২০৫ নম্বর রুমে থাকতেন। সবুজ আলীর বাবার নাম বাদশা আলী ও মায়ের নাম সূর্য বানু। তার গ্রামের বাড়ি রংপুর বিভাগের নীলফামারী জেলার ভবানন্দহাট (আরাজি দলূয়া বাংলা বাজার) এলাকায়। 

ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, আমরা শিক্ষার্থীর মৃত্যুর খবর শুনে ঢামেকে এসেছি। প্রাথমিকভাবে নিহত সবুজ আমাদের শিক্ষার্থী এটি নিশ্চিত হওয়া গেছে। বাকি বিষয়গুলো পরে দেখা হবে।

এ সময় তার সঙ্গে হল তত্ত্বাবধায়ক, শিক্ষক পরিষদ সম্পাদক ও অন্যান্য শিক্ষকরা ছিলেন।

এদিকে, সহপাঠীর মৃত্যুর খবরে শিক্ষার্থীরা শোকে বিহ্বল হয়ে গেছেন। শিক্ষার্থীরা এই মুহূর্তে উত্তর ছাত্রাবাসের সামনে অবস্থান করছেন। 

অন্যদিকে, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদ ফেসবুকে নিহত সবুজ আলীর ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি দাবি করেছেন, ‘কোটা আন্দোলনকারীদের হাতে খুন ঢাকা কলেজ ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী’।

এসএএ/আরএইচটি/কেএ