গত বছরের চেয়ে এ বছর প্রকোপ বৃদ্ধি পাবে বলে বিশেষজ্ঞ মহল আশঙ্কা প্রকাশ করলেও সামষ্টিক কার্যক্রমের মাধ্যমে ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 

মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের শীতলক্ষ্যা হলে স্থাপিত ‘এডিস মশাবাহিত ডেঙ্গু নিয়ন্ত্রণে মাঠ পর্যায়ের কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণ এবং তদারকি সংক্রান্ত কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ দাবি করেন।

 মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, বিশেষজ্ঞ মহল আশঙ্কা প্রকাশ করেছিল যে, গত বছরের তুলনায় এবার ডেঙ্গু রোগী বা এডিস মশার বিস্তার আরও বাড়বে। সেই আশঙ্কাকে আমলে নিয়ে এবং স্বাস্থ্য অধিদপ্তরের জরিপে চিহ্নিত অতি ঝুঁকিপূর্ণ ও ঝুঁকিপূর্ণ ওয়ার্ডগুলোতে আমরা চিরুনি অভিযান পরিচালনা করেছি। 

তিনি আরও বলেন, পূর্ববর্তী বছরগুলোর অভিজ্ঞতার আলোকে যে সব জায়গায় আমরা লার্ভার অভয়ারণ্য পেয়ে থাকি সেসব জায়গা চিহ্নিত করে আমরা সকল সংস্থা ও কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করেছি। তাদের দায়িত্ব-কর্তব্য চিহ্নিত করে তাদের ফোকাল পয়েন্ট নির্ধারণের মাধ্যমে ব্যাপক মশক নিধন কার্যক্রম পরিচালনা করেছি। আমরা ইতোমধ্যে সকল হাসপাতাল, থানা ও পুলিশ ফাঁড়ি এবং এ পর্যন্ত ৪৮৫টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করেছি। ফলশ্রুতিতে গত বছরের জুলাই মাসে ১ হাজার ৩৩৭ জন রোগী চিহ্নিত হলেও এ বছর অদ্যাবধি ১২০ রোগী পেয়েছি। ফলে, আমাদের সামষ্টিক কার্যক্রমের মাধ্যমে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি।

অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

এএসএস/এসকেডি