প্রায় ২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে বাগেরহাট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অফিসের রাজস্ব কর্মকর্তা (কাস্টমস সুপার) মো. আকছির উদ্দিন মোল্যার বিরুদ্ধে মামলা অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৫ জুলাই) দুদকের প্রধান কার্যালয় থেকে ওই কর্মকর্তার বিরুদ্ধে মামলা অনুমোদন দেওয়া হয়েছে। সংস্থাটির ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। শিগগিরই দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয় থেকে মামলা দায়ের করা হবে বলে জানা গেছে।

অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা যায়, কাস্টমস কর্মকর্তা মো. আকছির উদ্দিন মোল্যা ২০২৩ সালের ১৬ মে দুদকে সম্পদ বিবরণী দাখিল করেন। দাখিল করা সম্পদ বিবরণীতে স্থাবর ও অস্থাবর সম্পদ বাবদ মোট ৮১ লাখ ৫৯ হাজার ১৬০ টাকার সম্পদ থাকার ঘোষণা দেন। কিন্তু অনুসন্ধানকালে তার স্থাবর ও অস্থাবর সম্পদ বাবদ মোট ১ কোটি ৭০ লাখ ৭৪ হাজার ৫৫৪ টাকার সম্পদ থাকার তথ্য পাওয়া যায়। সে হিসাবে তিনি ৮৯ লাখ ১৫ হাজার ৩৫৪ টাকার সম্পদ থাকার তথ্য গোপন করেছেন।

অন্যদিকে, নথিপত্র যাচাই-বাছাইকালে ওই কাস্টমস কর্মকর্তার ২ লাখ ৬৬ হাজার টাকার ঋণ পাওয়া যায়। ঋণ ও পারিবারিক ব্যয় বাদে ১ কোটি ১৬ লাখ ১১ হাজার ৭৬৯ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া যায় দুদকের অনুসন্ধানে। অনুসন্ধান কর্মকর্তার সুপারিশের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় মামলা অনুমোদন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে এনবিআর কাস্টমস বিভাগের সদস্য আলোচিত মতিউর রহমান ও কর বিভাগের প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালের বিরুদ্ধে অনুসন্ধান চলমান রয়েছে। ইতোমধ্যে তাদের স্থাবর-অস্থাবর সম্পদ ক্রোক ও ফ্রিজ করা হয়েছে।

এ ছাড়া গত ৩০ ‍জুন এনবিআরের কাস্টমসের বিভাগের সাবেক সহকারী কমিশনার মোখলেছুল রহমান ও তার পরিবারের ৪ কোটি টাকার অবৈধ সম্পদের প্রমাণ পাওয়ায় চার্জশিট দিয়েছে দুদক।

আরএম/এসএসএইচ