তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যা ও সুষ্ঠু বণ্টনের লক্ষ্যে তিস্তা মহাপরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। এ অবস্থায় পানি যেহেতু ভারত দেবে তারাই মহাপরিকল্পনা বাস্তবায়নে অংশ নেবে, এমন ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৪ জুলাই) বিকেল ৪টার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন ইঙ্গিত দেন।

প্রধানমন্ত্রী বলেন, চীন তো তিস্তায় বিনিয়োগ করতে প্রস্তুত। কিন্তু পানি যেহেতু ভারত আটকে রেখেছে, তাই তারাই তিস্তা প্রকল্প বাস্তবায়ন করুক। সেটাই ভালো হবে সবার জন্য। এখানে কোনো রাখঢাকের বিষয় নেই। সবার সাথেই বন্ধুত্ব, কারো সাথেই শত্রুতা নয়।

সম্প্রতি ভারত সফর শেষে সংবাদ সম্মেলনে তিস্তা মহাপরিকল্পনায় চীন ও ভারত উভয় দেশই বিনিয়োগে আগ্রহী জানিয়ে শেখ হাসিনা বলেছিলেন, প্রস্তাব তো অনেক আসে, তবে যেখান থেকে যে প্রস্তাবই আসুক না কেন, সেই প্রস্তাবটা আমার দেশের জন্য কতটুকু প্রযোজ্য হবে এবং কল্যাণকর হবে সেটা ভেবেই গ্রহণ করা হবে।

তিনি আরও বলেছিলেন, এ প্রজেক্ট যদি আমরা করি, তার জন্য চীন ও ভারত প্রস্তাব দিয়েছে। অবশ্যই আমরা বিবেচনা করব, কোন প্রস্তাব গ্রহণ করলে আমাদের দেশের মানুষের কল্যাণে আসবে, সেটাই গ্রহণ করব। ভারত বলেছে তারা করতে চায়, তারা টেকনিক্যাল গ্রুপ পাঠাবে, অবশ্যই তারা আসবে। চীনও একটা ফিজিবিলিটি স্টাডি করছে, ভারতও একটা করবে। আমাদের কাছে যাদেরটা সবচেয়ে বেশি গ্রহণযোগ্য এবং লাভজনক, আমরা সেটাই করব। চীন সম্ভাব্যতা যাচাই করেছে। ভারতও করবে। হ্যাঁ, ভারত যদি এটা করে দেয়, তাহলে তো হলোই। তাহলে তো প্রতিদিন পানি নিয়ে প্যানপ্যান শুনতে হয় না।

এমএসআই/এসএসএইচ