প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পৃথিবীর বহু দেশে আমি যাই। সেখানে যখন অফিসিয়াল কাজ শেষ হয়ে যায়, তখন আমার তো শপিংয়েও যাওয়ার নাই, বেড়ানোরও কিছু নাই, আমি যত তাড়াতাড়ি পারি দেশে চলে আসি। এটা বহুবার আমি করেছি। যখনই আমি সুযোগ পেয়েছি আমি চলে এসেছি।

রোববার (১৪ জুলাই) বিকেলে গণভবনে চীন সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

চীন সফর শেষে নির্ধারিত সময়ের আগেই দেশে ফেরা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমার মেয়েকে (সায়মা ওয়াজেদ পুতুল) ওরা দাওয়াত দিয়েছিল ওদের স্বাস্থ্য মন্ত্রণালয়, ওর যাওয়ার কথা। কিন্তু সকাল থেকে ওর জ্বর হলো, যেতে পারেনি আমার সঙ্গে। এটা বাস্তবতা। আমি একজন মা। ওই অবস্থায় মেয়েকে রেখে আমাকে চলে যেতে হয়। আমাদের সব আনুষ্ঠানিক কর্মসূচি শেষ হয়ে যায়। আমাদের ১১ তারিখ এসে পৌঁছানোর কথা, ১১ তারিখেই এসেছি। বিকেলে আসতাম, আর্লি মর্নিং এসেছি। ৫-৬ ঘণ্টার পার্থক্য।

তিনি বলেন, এই ছয় ঘণ্টার মধ্যেই তোলপাড় হয়ে যাবে, এটা তো বুঝতে পারিনি।

চীন সফর নিয়ে সমালোচনায় কিছুই যায় আসে না জানিয়ে শেখ হাসিনা বলেছেন, আমি বিষয়টিতে খুব গুরুত্ব দিই না। আমি এটাতে অভ্যস্ত হয়ে গেছি। যারা এই কথাগুলো বলে বেড়াচ্ছেন, তারা জেনে বুঝে বলছেন, নাকি শুধু আমাকে হেয় করার জন্য বলছেন, সেটাই প্রশ্ন। সবসময় আমার বিরুদ্ধে গুজব ছড়ানো, এইভাবে কথা বলা। বলতে বলতে এত বেশি বলে...। যারা বলছে বলতে দেন, এখানে আমার কিচ্ছু যায় আসে না।

এমএসআই/এমজে