স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণের দিকে বাংলাদেশকে বেশি মনোযোগ দেওয়া উচিত বলে অভিমত ব্যক্ত করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিদায়ী রাষ্ট্রদূত চার্লস হুইটলি।

রোববার (১৪ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের স‌ঙ্গে আলাপকা‌লে এ অভিমত ব্যক্ত ক‌রেন রাষ্ট্রদূত।

চার্লস হুইটলি বলেন, এলডিসি থেকে উত্তরণে বাংলাদেশের একটি শক্তিশালী ভিত্তি তৈরি হয়েছে। বাংলাদেশের এখন এলডিসির তালিকা থেকে উত্তরণের দিকে বেশি মনোযোগ দেওয়া উচিত। আমরা এলডিসি থে‌কে বাংলাদেশের মসৃণ উত্তরণ চাই।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার খুব ভালো একটা আলোচনা হয়েছে। শিল্প কারখানায় কর্মপরিবেশ, শ্রম ক্ষেত্রে জাতীয় কর্মপরিকল্পনায় বাংলাদেশ যেভাবে কাজ করেছে, সেগুলো নিয়ে কথা হয়েছে। একটি স্থিতিশীল দেশ হিসেবে রোহিঙ্গাসহ বিভিন্ন সংকট মোকাবিলা করতে হচ্ছে বাংলাদেশকে। এ ছাড়া সীমান্তের ওপারে খুব অস্থিতিশীল ও অনিশ্চিত অবস্থা বিরাজ করছে; এটা নিয়ে কথা হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, আমাদেরকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান মোকাবিলা করতে হচ্ছে। এই যুদ্ধ শেষ হওয়ার কোনো আভাসও মিলছে না। ইউরোপীয় প্রতিবেশী দেশগুলোকে নিজেদের নিরাপত্তা নিয়েও ভাবতে হচ্ছে।

খুব শিগগিরই বাংলাদেশে দা‌য়িত্ব পালন শেষ ক‌রে ব্রাসেলসে ফিরে যাচ্ছেন চার্লস হুইটলি। বাংলাদেশে অভিজ্ঞতার কথা জানতে চাইলে তি‌নি বলেন, গেল তিন বছরে এই দেশে আমি কাজ করেছি। বাংলাদেশের সঙ্গে আমার ব্যক্তিগত একটা আত্মিক সম্পর্ক তৈরি হয়েছে। এসময়ে আমাদের মধ্যে সহযোগিতা বেড়েছে। বাংলাদেশে আমার কোনো তিক্ত অভিজ্ঞতা নেই।

এনআই/এসএসএইচ