শ্রম প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, শিশুর অধিকার প্রতিষ্ঠায় ও শিশুশ্রম বন্ধে সবাইকে একযোগে কাজ করতে হবে।

শনিবার (১৩ জুলাই) ঢাকার তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)- তে অনুষ্ঠিত শিশুশ্রম প্রতিরোধে করণীয় নিয়ে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকার অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য নিশ্চিত করে সকল শ্রেণি পেশার মানুষের সামাজিক সুরক্ষার ব্যবস্থা করে চলেছে। শিশুশ্রম বন্ধে সরকারের বহুমুখী পদক্ষেপ রয়েছে, যার মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বিভিন্ন কারখানা ও প্রতিষ্ঠানগুলো তাদের নিয়মিত পরিদর্শনের পাশাপাশি বিশেষ পরিদর্শন, আকস্মিক পরিদর্শন, উদ্বুদ্ধকরণ সভা ও সচেতনতা বৃদ্ধি কার্যক্রম পরিচালিত করছে।

তিনি বলেন, জাতীয় পর্যায় থেকে শুরু করে জেলা পর্যায় এমনকি মাঠ পর্যায়েও সরকারি-বেসরকারি সংস্থা, দপ্তর এবং স্থানীয় জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত বিভিন্ন কমিটি শিশুশ্রম নিরসনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ কর্ণধার। এই তরুণ শিক্ষার্থীরাই আগামীতে দেশের নেতৃত্ব দেবে, দেশের প্রশাসন চালাবে ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় বাস্তবায়ন করতে পারবে।

গত কয়েক দশকে বাংলাদেশ শিশুশ্রম নির্মূলে অবিশ্বাস্য উন্নতি করেছে উল্লেখ করে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের দেশে জীবন-জীবিকার তাগিদে অনেক অভিভাবকই, শিশুদের শ্রমে বাধ্য করছে। বিদ্যালয়ের প্রতি অনীহা, সচেতনতা ও প্রচার প্রচারণার অভাব, অভিভাবকদের শিশুসন্তানের মাধ্যমে উপার্জনের মানসিকতাসহ নানা কারণে শিশুশ্রম নিয়ন্ত্রণ করতে সরকারকে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকারিভাবে নানা উদ্যোগ নেওয়া সত্ত্বেও এখনো শিশুশ্রম পুরোপুরি বন্ধ হয়নি। তবুও আমরা বলতে চাই সরকারের পাশাপাশি যার যার অবস্থান থেকে শিশুশ্রমকে না বলব ও শিশুশ্রম বন্ধে সবাই একযোগে কাজ করে যাব।

তিনি বলেন, তারুণ্যের জয়গানের পক্ষে দেশের সামাজিক সংকট নিরসনে এবং তার অগ্রগতিতে তরুণদের এগিয়ে আসতে হবে, যেভাবে আজকের এই অনুষ্ঠানে তারা সুন্দর জাতি গঠনে ঐক্যবদ্ধভাবে আওয়াজ তুলেছে।

গণমাধ্যম ব্যক্তিত্ব ও প্রতিযোগিতার আয়োজক সংগঠক ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচালক মো. আবদুর রহিম খান উপস্থিত ছিলেন। 

এসএইচআর/এসকেডি