সরকারি চাকরিতে কোটার বিপক্ষে যেসব শিক্ষার্থীরা আন্দোলন করছেন অনেকেই তাদের ব্যবহার করার জন্য কাজ শুরু করে দিয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

তিনি বলেছেন, এই ধরনের আন্দোলন হলে ঘোলা পানি তৈরির লোকের অভাব হয় না। আমরা যে তথ্য পাচ্ছি, অনেকেই তাদের ব্যবহার করার জন্য কাজ শুরু করে দিয়েছে, দৌড়ঝাঁপ শুরু হয়েছে। আমি মনে করি, আমাদের ছাত্রসমাজ তাদের কু-মন্ত্রণা কানে নেবেন না। যেহেতু এটা মীমাংসার পথে চলে গেছে, তারা ব্লকেড প্রত্যাহার করে ফিরে যাবেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বার্ষিক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা বলেছি— এরা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম, তারা খুবই মেধাবী, এদের চাহিদা আমরা শুনব। কিন্তু শোনারও একটা সীমা বোধহয় থাকে, তারা সেটা অতিক্রম করে যাচ্ছেন। আজ বেশ কয়েকদিন হলো, তারা একই কাজ করছেন। এরই মধ্যে দেখেছেন, প্রধান বিচারপতি একটা নির্দেশনা দিয়েছেন। তিনি স্পষ্টভাবে বলেছেন যে যে নির্দেশ হাইকোর্ট দিয়েছেন, সেটা স্থগিত।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কঠোর অবস্থানে যাবে বলে ঘোষণা দিয়েছে— এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, গতকাল আপনারা যারা যাতায়াত করেছেন, তাদের কী রকম কষ্ট পেতে হয়েছে। আমি অনুরোধ করছি, কোমলমতি ছাত্ররা, যাদের নিয়ে আমরা গর্ব করি, তারা যেন এখানে কষ্ট না করে আদালতে গিয়ে নিজেদের বক্তব্য উপস্থাপন করেন।

পৃথিবীর অনেক দেশে এই ধরনের কোটা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, অনগ্রসর কোনো জায়গাকে লক্ষ্য রেখে এই ধরনের কোটা ব্যবস্থা তৈরি করা হয়েছে।

আবেদন-নিবেদন ও আদালতের আদেশের পরও ছাত্ররা ফিরে না গেলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে কি না— জানতে চাইলে তিনি বলেন, প্রথম কথা হলো, তারা শিক্ষিত ছেলে, তারা মেধাবী, তারা কেন রাষ্ট্রের বিরুদ্ধে যাবে। নিশ্চয়ই সবকিছু পর্যবেক্ষণ করে তারা ফিরে যাবেন। পুলিশের পদক্ষেপ কখন আসে? যখন অপারগ হয়ে যায়, অগ্নিসংযোগ করতে যায়, যখন ধ্বংস করতে যায়, যখন জানমালের নিশ্চয়তার অভাব হয়ে যায়, যখন অনৈতিকভাবে কোনো পরিস্থিতি তৈরি হয়ে যায়; তেমন কিছু হলে পুলিশ বসে থাকবে না।

এমএম/এমজে