বিকেল সাড়ে ৩টায় শাহবাগ মোড়ে অবস্থান নেওয়ার কথা ছিল সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনে সক্রিয় থাকা শিক্ষার্থীদের। তবে এখনো (পৌনে চারটা) সেখানে কেউ আসেননি। এদিকে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত রয়েছে পুলিশ। শাহবাগ মোড়ে সাঁজোয়া যান নিয়ে অবস্থান নিয়েছে তারা।

শাহবাগ মোড়ে গিয়ে দেখা যায়, গুটি গুটি বৃষ্টি পড়ছে, যান চলাচল স্বাভাবিক আছে। তবে রাস্তায় গণপরিবহন বা ব্যক্তিগত গাড়ির সংখ্যা খুবই কম। গাড়ির চাপ নেই বললেই চলে।

মোড়ের চারপাশে ছোট ছোট দলে অবস্থান নিয়েছেন পুলিশ সদস্যরা। থানা পুলিশের পাশাপাশি রাজারবাগ পুলিশ লাইন থেকে অতিরিক্ত পুলিশ সদস্য এনে এখানে মোতায়েন করা হয়েছে।

পরিস্থিতি কিছুটা থমথমে মনে হচ্ছে। যেকোনো মুহূর্তে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে অবস্থান নিতে পারেন। তাদের সরিয়ে দেওয়ার জন্য পুলিশও প্রস্তুত রয়েছে।

বিকেল সাড়ে ৪টায় দেখা যায়, শাহাবাগ মোড়ে জল কামান নিয়ে হাজির হয়েছে পুলিশ। এছাড়া শাহবাগ মোড় ও শাহবাগের মেট্রোরেল স্টেশনের নিচে শত শত পুলিশ সদস্য অবস্থান নিয়েছেন।

বিভিন্ন সূত্র বলছে, আজ শাহবাগ মোড়ে শিক্ষার্থীদের নামতে দেবে না পুলিশ। রাস্তা অবরোধ করার চেষ্টা করলে শক্তি প্রয়োগের দিকে যাবে তারা।

এমএসি/এমএ