ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বেঁচে থাকলে তারা সবাই এখন হতো টগবগে যুবক। পড়াশোনার পাট চুকিয়ে কর্মজীবনে প্রবেশ করে সংসারের হাল ধরে মা–বাবার মুখে হাসি ফুটাত অনেকে। কিন্তু ২০১১ সালের ১১ জুলাই ভয়াল সেই দিন কেড়ে নিয়েছিল ৪৫টি পরিবারের স্বপ্ন। সেদিন দুপুরে মিরসরাই উপজেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের খেলা উপভোগ করে বাড়ি ফেরার পথে পিকআপ উল্টে ডোবার পানিতে ডুবে অকালে ঝরে পড়ে ৪৩ ছাত্রসহ ৪৫টি তাজা প্রাণ।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

মিরসরাই ট্র্যাজেডি: সেদিন যেভাবে প্রাণ হারিয়েছিল ৪৩ শিশুসহ ৪৫ জন

২০১১ সালের ১১ জুলাই উপজেলার আবু তোরাব সড়কের সৈদালী এলাকায় রাস্তার পাশের ডোবায় ট্রাক পড়ে গেলে এই দুর্ঘটনা ঘটে। সেদিন মিরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের খেলা দেখে একটি মিনি ট্রাকে গাদাগাদি করে ফিরছিল শিশুরা। নিহত শিশুদের মধ্যে ৩৪ জনই উপজেলার মায়ানী ইউনিয়নের আবু তোরাব উচ্চবিদ্যালয়ের ছাত্র। বাকিদের মধ্যে একজন ছাড়া অন্যরা মঘাদিয়া ও মায়ানী ইউনিয়নের ১১টি গ্রামের বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসার ছাত্র ছিল। কেউ মারা গেছে ঘটনাস্থলেই আবার কেউ কেউ চিকিৎসাধীন অবস্থায় কয়েক দিন পরে। এ ঘটনায় নিহত ছাত্রদের স্মরণে দুর্ঘটনাস্থলে ‘অন্তিম’ ও আবু তোরাব উচ্চবিদ্যালয়ের সামনে ‘আবেগ’ নামে দুটি স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয়েছে।

কালবেলা

মতিউরের ক্যাশিয়ারও শতকোটির মালিক

পেশায় তিনি একজন বীমা কর্মী। পুঁজিবাজারে পরিচিত হয়ে উঠেছেন এনবিআরের আলোচিত কর্মকর্তা মতিউর রহমানের ‘ক্যাশিয়ার’ হিসেবে। তোফাজ্জল হোসেন ফরহাদ শুধু অন্যের টাকা-পয়সার হিসাব রাখার মধ্যেই সীমিত থাকার লোক নন। তাই তো মতিউরের সঙ্গে সঙ্গে ফুলেফেঁপে উঠেছে তার নিজের অর্থ-সম্পদ।

সূত্র জানায়, তোফাজ্জল হোসেন ফরহাদ কর্মজীবনের বড় সময় পার করেন গ্রিন ডেলটা ইন্স্যুরেন্স কোম্পানিতে। শুল্ক কর্মকর্তা মতিউর রহমানের সংস্পর্শে এসে বদলে যায় তার জীবন। বাড়তে থাকে সম্পদ ও প্রতিপত্তি। মাত্র এক দশকের ব্যবধানে ফরহাদ ও তার পরিবার এখন প্রায় শতকোটি টাকার সম্পদের মালিক। ইন্স্যুরেন্স কোম্পানির কর্মী হলেও বড় শিল্পোদ্যোক্তারাও তার প্রভাব-প্রতিপত্তির কাছে ম্লান।

কালের কণ্ঠ

বাংলাদেশকে চার ধরনের অর্থনৈতিক সুবিধা দেবে চীন

গ্রান্ট বা সহায়তা, সুদমুক্ত ঋণ, কনসেশনাল বা ছাড়যুক্ত ঋণ ও বাণিজ্যিক ঋণ—বাংলাদেশকে এই চার ধরনের অর্থনৈতিক সুবিধার প্যাকেজ দেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। গতকাল বুধবার বিকেলে বেইজিংয়ের গ্রেট হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

এদিকে চীনের প্রিমিয়ার লি ছিয়াং বাংলাদেশকে এক বিলিয়ন চীনা মুদ্রা আরএমবি (প্রায় এক হাজার ৬১৫ কোটি টাকা) সহায়তার ঘোষণা দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল বেইজিংয়ের সেন্ট রেজিস হোটেলে সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি ও প্রেস সচিব নাঈমুল ইসলাম খান ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

বণিক বার্তা

বিদায়ী অর্থবছরে প্রতিশ্রুতি শূন্য, নতুন অর্থবছরে প্রত্যাশার তুলনায় খুবই নগণ্য

ভারত ও চীনের কাছ থেকে ২০২৩-২৪ অর্থবছরে নতুন কোনো অর্থায়নের প্রতিশ্রুতি পায়নি বাংলাদেশ। নতুন অর্থবছরের শুরুতেও আঞ্চলিক প্রতিবেশী ও বন্ধু হিসেবে বিবেচিত দেশগুলোর কাছ থেকে তেমন কিছু মেলেনি। যদিও সরকার এখন ডলার সংকট কাটাতে বৈদেশিক ঋণে ব্যাপক মাত্রায় গুরুত্ব দিচ্ছে।

প্রধানমন্ত্রীর সফর চলাকালে বাংলাদেশকে এ ১০০ কোটি রেনমিনবি অর্থনৈতিক সহায়তার ঘোষণা দেন চীনের প্রধানমন্ত্রী লি চিয়াং। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল বেইজিংয়ে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। যদিও দেশটি থেকে শুধু বাণিজ্য সহায়তাই প্রত্যাশা করা হচ্ছিল ৫ বিলিয়ন ডলারের সমপরিমাণ।

ইত্তেফাক

সঞ্চালন পাইপে ফুটো, জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ বন্ধ

মহেশখালী থেকে জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ বন্ধ রয়েছে। চট্টগ্রামে কর্ণফুলী নদীর আনোয়ারা এলাকায় গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় জাতীয় গ্রিডে গত মঙ্গলবার সন্ধ্যা থেকে এলএনজি সরবরাহ বন্ধ রয়েছে।

কর্ণফুলী গ্যাস কোম্পানি সূত্র জানায়, মহেশখালী থেকে এলএনজি পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামের আনোয়ারায় নির্মিত স্টেশনে আনা হয়। সেখান থেকে আলাদা পাইপলাইনের মাধ্যমে চট্টগ্রামের রিং লাইনে সরবরাহ দেওয়া হয়।

কালবেলা

মিরনজিল্লায় কাউন্সিলরের হামলা

রাজধানীর বংশালে মিরনজিল্লা কলোনিতে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আউয়াল হোসেনের নেতৃত্বে শতাধিক মানুষ হামলা চালায়। এতে কলোনির অর্ধশতাধিক মানুষ আহত হন। আহতদের মধ্যে সাতজনকে ঢাকা মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বুধবার সকালে কলোনি রক্ষার দাবিতে করা সংবাদ সম্মেলনের পর এই হামলার ঘটনা ঘটে।

হরিজনদের পক্ষে রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা লিপি বলেন, গতকাল সকালে তাদের ভূমি রক্ষা কমিটি আয়োজিত সংবাদ সম্মেলন হয়। এরপর ম্যাজিস্ট্রেট ও কাউন্সিলর আউয়াল হোসেন কলোনিতে আসেন। কলোনির বাসিন্দাদের সঙ্গে কাউন্সিলর ও ম্যাজিস্ট্রেটের কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে কাউন্সিলরের লোকজন কলোনিতে হামলা শুরু করে। তারা হরিজনদের ঘরবাড়ি ও মন্দির ভাঙচুর করে। তাদের হামলায় অর্ধশতাধিক মানুষ আহত হন।

সমকাল

পিএসসির কর্মচারীর কাছে ১০ কোটি টাকার চেক

কেঁচো খুঁড়তে বেরিয়ে আসছে সাপ। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসে আরও কয়েকজনের সংশ্লিষ্টতা পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তাদের মধ্যে অন্তত দু’জন পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা পদমর্যাদায় উপপরিচালক (ডিডি) ও সহকারী পরিচালকের (এডি) ওপরে।

নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় এখন পর্যন্ত সিআইডি পিএসসির অফিস সহায়ক সাজেদুল ইসলাম, খলিলুর রহমানসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে। সাজেদুলের বাড়ি নোয়াখালীর চরজব্বারের মধ্য চরবাটায়। পরীক্ষার আগে থেকেই সাজেদুল ঘনিষ্ঠ সহযোগীদের মাধ্যমে চাকরিপ্রার্থীদের সঙ্গে যোগাযোগ করতেন। টাকার দেনদরবারও হতো আগেভাগে এবং ব্যাটেবলে হলে সাজেদুল অগ্রিম চেক নিয়ে রাখতেন। এখন পর্যন্ত তাঁর কাছ থেকে ১০ কোটি টাকার চেক পাওয়া গেছে। এ ছাড়া সিআইডির অভিযানে এখন পর্যন্ত ৭১ লাখ টাকা জব্দ করা হয়েছে। এই চক্র আরও ৩০টি সরকারি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছে বলে জানিয়েছে সিআইডি।

মানবজমিন

ইউনূসের মামলা ‘শ্রম আইন অপব্যবহারের’ উদাহরণ হতে পারে

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলাগুলো বাংলাদেশে শ্রম আইন অপব্যবহারের উদাহরণ হিসেবে ব্যবহার হতে পারে বলে মনে করছে যুক্তরাষ্ট্র সরকার। তারা এই মামলার অগ্রগতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়মিত ব্রিফিংয়ে এ মন্তব্য করেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্রিফিংয়ে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারীর এক প্রশ্নের জবাবে মিলার বলেন, আমি মনে করি এটা নিয়ে আমার বলার মতো আদৌ কিছু নেই। আমি যেটা বুঝাতে পারছি সেটা হলো, এটা ১২ বছর আগের ঘটনা। ১২ বছর আগে হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

যুগান্তর

প্রশ্নফাঁসে চাকরি পাওয়া কর্মকর্তারাও নজরদারিতে

গত এক যুগে বিসিএসসহ গুরুত্বপূর্ণ ৩০টি ক্যাডার-নন-ক্যাডার পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় নানামুখী তদন্ত শুরু হয়েছে। অপরাধ তদন্ত সংস্থা সিআইডি প্রশ্নফাঁসে জড়িতদের মধ্যে ১৭ জনকে গ্রেফতার ও মামলা করে কারাগারে পাঠায়। পাশাপাশি মামলায় এজাহারভুক্ত সাবেক সহকারী পরিচালক নিখিলসহ ১৪ জনকে গ্রেফতারে অভিযান অব্যাহত রেখেছে।

পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী এবং পিএসসির দুই কর্মচারীসহ ছয়জনের জবানবন্দিতে উঠে এসেছে গত এক যুগে বিসিএস ক্যাডার ও নন-ক্যাডার পরীক্ষায় প্রশ্ন বিকিকিনির মাধ্যমে চাকরি পাওয়া ব্যক্তিদের নাম। তাদের বিষয়টি যাচাই-বাছাই করে তালিকা প্রস্তুতের কাজ চলছে। অপরাধ তদন্ত সংস্থা সিআইডির কর্মকর্তারা বলছেন, প্রশ্নফাঁস এবং প্রশ্ন কিনে পরীক্ষা দিয়ে চাকরি পাওয়া কেউই রেহাই পাবেন না। তদন্তে প্রমাণ পাওয়া গেলে নেওয়া হবে ব্যবস্থা।

এছাড়া ছলচাতুরীতে একশতে একশ অধ্যক্ষ আব্দুর রহমান; জনসংখ্যা কবে হবে জনসম্পদ; আবেদদের পেছনে আছে আরও রাঘববোয়াল—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।