লাগাতার কর্মসূচির অংশ হিসেবে আজও মিছিল নিয়ে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন কোটাবিরোধী আন্দোলনকারীরা। এ সময় বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে ওঠে শাহবাগ মোড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পর্যন্ত।

বুধবার (১০ জুলাই) সকাল ১০টা ৪৫ মিনিটে আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে অবস্থান নিলেও বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আসা হাজারো শিক্ষার্থীর মিছিলে মুহূর্তে উত্তাল হয়ে ওঠে শাহবাগ মোড়।

সরেজমিন দেখা গেছে, মিছিল নিয়ে আসার সময় অধিকাংশ শিক্ষার্থীর মাথায় বাংলাদেশের জাতীয় পতাকা লাগানো ছিল। কেউ কেউ মাথায় 'কোটা মুক্ত দেশ চাই' স্লোগান সম্বলিত ফিতা বেঁধে রেখেছেন। এ ছাড়া শিক্ষার্থীদের হাতে লেখা ফ্যাস্টুনে 'বৈষম্যমূলক কোটার বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন' ও 'কোটাসহ সকল বৈষম্য নিপাত যাক' বিভিন্ন স্লোগান লেখা দেখা গেছে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কোটা নিয়ে স্থায়ী কোনো সমাধান না হওয়া পর্যন্ত তারা রাজপথেই অবস্থান করবেন।

আন্দোলন প্রসঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বায়ক নাহিদ ইসলাম বলেন, আমরা নিয়মতান্ত্রিকভাবে আমাদের কর্মসূচি পালন করছি। এই আন্দোলনের ফলে জনসাধারণের যে ভোগান্তি হচ্ছে তার প্রতি আমরা সংবেদনশীল। কিন্তু এর দায়ভার সরকারকে বহন করতে হবে। কারণ, এতদিনের আন্দোলনের পরেও তারা আমাদের সঙ্গে যোগাযোগ করেনি এবং বিষয়টি সমাধানের চেষ্টা করেনি। আমরা চূড়ান্ত সমাধান চাই।

এর আগে সকাল ১০টার আগে থেকেই রাস্তায় গণপরিবহন চলাচল কমে যায়। তবে যানচলাচল পুরোপুরি বন্ধ হয় বেলা ১১টা ১৫ মিনিট থেকে। তবে মেট্রোরেল চলাচল স্বাভাবিক রয়েছে। এদিকে নিরাপত্তার জন্য পুলিশের বিপুলসংখ্যক সদস্য শাহবাগ মোড়ে অবস্থান করছেন।

টিআই/এমএইচএন/এমজে