সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালে জারি করা পরিপত্র বহালের দাবিতে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। তাদের আন্দোলনে একজন পুলিশ কর্মকর্তা সড়কে আটকে যান। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে তার বাকবিতণ্ডা হয়।

সোমবার (০৮ জুলাই) বিকেলে রাজধানীর চানখারপুলে মেয়র হানিফ ফ্লাইওভারের গোড়ায় এ বাগবিতণ্ডার ঘটনা ঘটে।

সরেজমিনে দেখা যায়, বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভারের গোড়ায় যানচলাচল বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় ফ্লাইওভার দিয়ে আসেন আরেফিন নামের একজন পুলিশ কর্মকর্তা।

ওই পুলিশ কর্মকর্তা শিক্ষার্থীদের জানান, তার বাসা আজিমপুর। ডিউটি শেষ হওয়ায় বাসায় ফিরছেন তিনি। আন্দোলনরত শিক্ষার্থীরা তাকে ঘুরে অন্য রাস্তা দিয়ে যেতে বলেন। তবে, মানতে চাননি ওই পুলিশ কর্মকর্তা। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে ওই পুলিশ কর্মকর্তার বাগবিতণ্ডা হয়। তখন কোটা পদ্ধতির বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

পুলিশ কর্মকর্তা আরেফিন ঢাকা পোস্টকে বলেন, সারাদিন ডিউটি শেষ করে এখন বাসায় ফিরব। তাও যেতে পারছি না। এর আগে অন্য রাস্তা দিয়ে যাওয়ার চেষ্টা করলেও যেতে পারিনি। এখন এ রাস্তা দিয়েও পারছি না।

পরে মোটরসাইকেল ঘুরিয়ে চলে যান এই পুলিশ কর্মকর্তা আরেফিন। 

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালে জারি করা পরিপত্র বহাল রাখার দাবিতে  টানা কয়েকদিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সেই ধারাবাহিকতায় আজও ঢাকার বেশ কয়েকটি স্থানে সড়কে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন তারা।

এসএইচআর/কেএ