ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ঢাকার খুচরা দোকান থেকে এখন এক ডজন (১২টি) ডিম কিনতে লাগছে প্রায় ১৫০ টাকা। এক মাস, দুমাস নয়; বছর দুয়েক ধরে ডিমের দাম চড়া। ফলে প্রাণিজ আমিষের কম খরচের উৎস বলে পরিচিত ডিম কিনতেও মানুষ হিমশিম খাচ্ছেন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ডিম, মুরগির বাচ্চা ও খাদ্যের দাম বাংলাদেশেই বেশি

বাংলাদেশে ডিম, মুরগির বাচ্চা ও পোলট্রি খাদ্য আমদানিতে আগে প্রাণিসম্পদ অধিদপ্তরের অনুমতি নিতে হয়। তবে অনুমতি সাধারণত পাওয়া যায় না। কেউ আমদানিও করে না।

কালবেলা

চীনা কোম্পানির চোখ ফুলবাড়ীর কয়লায়

ফুলবাড়ী কয়লাখনি উন্নয়নে সরকারের সঙ্গে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি জিসিএম রিসোর্স পিএলসির (সাবেক এশিয়া এনার্জি) সঙ্গে কোনো চুক্তি নেই। বিষয়টি জানার পরও বিতর্কিত এই কোম্পানির হয়ে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলার তোড়জোড় শুরু করেছে চীনা কোম্পানি পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন চায়না। এরই মধ্যে জিসিএমের সঙ্গে এ নিয়ে একটি চুক্তি করেছে ‘পাওয়ার চায়না’ নামে বিশ্বব্যাপী পরিচিত ওই কোম্পানি।

চলতি বছরের ১১ মার্চ জিসিএম রিসোর্সেস তাদের ওয়েবসাইটে ‘ফুলবাড়ী কোল মাইনিং ইনফ্রাস্ট্রাকচার কনস্ট্রাকশন অ্যান্ড ওভারবর্ডেন স্ট্রিপিং কনট্রাক্ট’ বিষয়ে একটি ঘোষণা দেয়। এতে উল্লেখ করা হয়, খনি উন্নয়নের জন্য জিসিএম রিসোর্স পাওয়ার চায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেডের সঙ্গে ১ বিলিয়ন ইউএস ডলারের চুক্তি করেছে।

মানবজমিন

বগুড়ায় রথের মিছিলে বিদ্যুৎস্পৃষ্টে ৫ জনের মৃত্যু

বিকাল ৫টা। আনন্দ সবার মনে। নেচে গেয়ে বগুড়ার রথযাত্রায় অংশ নেয় কয়েক হাজার পুণ্যার্থী হিন্দু ধর্মানুসারী নর-নারী। শহরের স্টেশন সড়কে সেউজগাড়ী ইসকন মন্দির থেকে শুরু হয়। গলি রাস্তা   থেকে মূল সড়কে উঠতেই কালের বাজার নামক স্থানে এসে রথের লম্বা চূড়া বেঁধে যায় বিদ্যুতের তারে। সঙ্গে সঙ্গেই ঘটে মর্মান্তিক দুর্ঘটনা। বিদ্যুতায়িত হয়ে রাস্তায় পড়ে যায় অর্ধশত লোক।

এমন মর্মান্তিক ঘটনার খবর মুহূর্তেই ছড়িয়ে পড়ে পুরো বগুড়া শহরে। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, রাস্তায় রক্তের দাগ লেগে আছে। অসংখ্য জুতা-স্যান্ডেল পড়ে আছে। শত শত মানুষ ভিড় করছে সেখানে। পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরা তৎপর।  শহর থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে আহতদের নিয়ে যাওয়া হয়।

দেশ রূপান্তর

৫ হাজার টাকায় মেলে প্রশ্ন সঙ্গে জিপিএ ৫!

প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছানোর পর অনলাইনভিত্তিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ গ্রুপে চলে আসে তার ছবি, পর্যায়ক্রমে সমাধানও। পরীক্ষাকেন্দ্রের কক্ষে বসেই স্মার্টফোনে পাওয়া সেই সমাধান দেখে উত্তরপত্রে লেখেন পরীক্ষার্থীরা।

‘মিশন এ প্লাস’ নামের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলে চলছে এমন কার্যক্রম। এই গ্রুপের সূত্র ধরে অনুসন্ধানে নামে দেশ রূপান্তর। ধীরে ধীরে বেরিয়ে আসতে থাকে কীভাবে একটি কলেজের অধ্যক্ষ ও পরীক্ষা কেন্দ্রের সচিবের মদদে কেন্দ্র কমিটির সরাসরি সম্পৃক্ততায় বছরের পর বছর চলছে প্রশ্নফাঁস ও নকল বাণিজ্য।

কালের কণ্ঠ

গাছ না লাগিয়েই তুলে নিল ১৬৯ কোটি টাকা

তিন বছর মেয়াদি (২০১৭-২০) পুকুর ও খাল উন্নয়ন প্রকল্পের আওতায় দেশজুড়ে খাল খননের পর পারে গাছ লাগানোর কথা ছিল। তবে খাল খনন করা হলেও খালের পারে গাছ না লাগিয়েই তুলে নেওয়া হয়েছে বরাদ্দের ১৬৯ কোটি টাকা।

আইএমইডি সূত্রে জানা গেছে, ভূ-উপরস্থ পানির ব্যবহার বাড়াতে এক হাজার ৭৫৭ কোটি টাকা ব্যয়ে দেশজুড়ে পুকুর ও খাল উন্নয়ন প্রকল্প হাতে নেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। পার যাতে ভেঙে না পড়ে সে জন্য এক হাজার ৭০০ কিলোমিটার খালের পারে গাছ লাগানোর পরিকল্পনা গ্রহণ করা হয়। আর খাল উন্নয়ন ও বৃক্ষরোপণ প্রকল্পের জন্য নির্ধারণ করা হয় ৬৬৩ কোটি টাকা। এর মধ্যে গত এপ্রিল পর্যন্ত এই খাতে খরচের ১৬৯ কোটি টাকা তুলে নেওয়া হলেও খননের পর খালের পারে গাছ লাগানো হয়নি।

বণিক বার্তা

সরকারকে এক বছরে পরিশোধ করতে হবে ৩ লাখ ৩৪ হাজার কোটি টাকার ঋণ

বিদেশী উৎস থেকে প্রত্যাশা অনুযায়ী ঋণ না পেয়ে দেশের ব্যাংক খাতনির্ভরতা বাড়িয়েছে সরকার। এক্ষেত্রে দীর্ঘমেয়াদির চেয়ে স্বল্পমেয়াদি ঋণ বাড়ছে বেশি হারে। অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে, সদ্য বিদায়ী অর্থবছর শেষে সরকারের মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ লাখ ৩৫ হাজার ৩৫ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুনে এসে বিদেশী উৎস থেকে সরকারের নেয়া ঋণের স্থিতি ৭ লাখ ৯৯ হাজার ৫০৫ কোটি টাকায় ঠেকেছে। আর ব্যাংক খাতসহ অভ্যন্তরীণ উৎস থেকে নেয়া ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১০ লাখ ৩৫ হাজার ৫২৯ কোটি টাকা। ডলারের হিসাবে দেশী-বিদেশী উৎস থেকে নেয়া ঋণ এখন ১৫ হাজার ৬৮৪ কোটি বা ১৫৬ দশমিক ৮৪ বিলিয়ন ডলার।

এছাড়া বাংলা ব্লকেডে স্থবির সড়ক; থ্যালাসেমিয়া রোগী বেশি রংপুরে কম সিলেটে; এবার মধ্যাঞ্চলে বন্যার হাতছানি; ফেসবুকে নিখোঁজ বিজ্ঞপ্তির ছড়াছড়ি শুধুই গুজব; চাল উৎপাদন, খাদ্য মজুত ও গম; ছুটি ছাড়াই নতুন কর্মস্থলে অনুপস্থিত মতিউর; কোটাবিরোধী আন্দোলনের যৌক্তিকতা নেই—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।