প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার বেইজিং সফরে চী‌নের পক্ষ থেকে তিস্তা বহুমুখী প্রকল্পের প্রসঙ্গ তোলা হলে সে বিষয়ে আলোচনা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রধানমন্ত্রীর সফর নি‌য়ে রোববার (৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে এক প্রশ্নের জবাবে এ কথা ব‌লেন তি‌নি।

পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, তিস্তা নদী ভারত ও বাংলাদেশের যৌথ নদী। এই যৌথ নদী ব্যবস্থাপনার জন্য ভারত একটি প্রস্তাব দিয়েছে। একই স‌ঙ্গে ভারত একটি টেকনিক্যাল টিম পাঠাবে বলে জানিয়েছে। আমাদের টেকনিক্যাল টিমের সঙ্গে যৌথভাবে সমীক্ষা করে সেখানে কী করা প্রয়োজন, সেটি তারা নির্ধারণ করবেন।

হাছান মাহমুদ ব‌লেন, যেহেতু দুই দেশের যৌথ নদী এবং অপর দেশ যার সঙ্গে আমাদের যৌথ নদী তাদের এ সংক্রান্ত প্রস্তাব রয়েছে। সুতরাং আমাদের প্রথমে সেই প্রস্তাব বিবেচনা করতে হবে স্বাভাবিকভাবে। চায়নাও প্রস্তাব দিয়েছে সেটি ভালো। তিস্তা নিয়ে তারা আলোচনা তুললে আলোচনা হবে।

সম্প্রতি ঢাকায় নিযুক্ত চী‌নের রাষ্ট্রদূত ইয়াও ও‌য়েন এক অনুষ্ঠানে ব‌লে‌ছি‌লেন, বাংলা‌দেশ চীন থে‌কে রিজার্ভ সহায়তা পে‌তে প্রস্তাব দি‌য়ে‌ছে। এ প্রস‌ঙ্গে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হ‌লে হাছান মাহমুদ ব‌লেন, নানা দেশ নানান প্রস্তাব দেয়। সব প্রস্তাব আমরা গ্রহণও করি না। আমাদের প্রয়োজনের নিরিখে এবং প্যারামিটার মিট করলেই তখনই আমরা সেই সহযোগিতা গ্রহণ করি।  

তি‌নি ব‌লেন, চীনের পক্ষ থেকে যেকোনো প্রস্তাব আমাদের জন্য উৎসাহব্যঞ্জক। তবে সেটি পরবর্তীতে আমরা যাচাই করে ব্যবস্থা নেব। তবে আমাদের এমওইউতে এটি নেই। এটি আলোচনা হতে পারে। তবে এ ধরনের অফিসিয়াল প্রস্তাব আমরা দিয়েছি বলে জানা নেই। 

চীন যদি রিজার্ভে সহযোগিতা দিতে চায় তাহলে টাকার পরিমাণ কেমন হতে পারে— জান‌তে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, প্রথমত সেই রকম ঋণ চুক্তি তো তালিকায় নেই। অর্থনৈতিক সহযোগিতার জন্য আমাদের এমওইউ হবে। সেই এমওইউ-এর আলোকে আমাদের চাহিদার ভিত্তিতে প্রয়োজনের নিরিখে সমস্ত প্যারামিটার মিট হলে সেক্ষেত্রে ব্যাংকিং সেক্টরে কিংবা অর্থনৈতিক সেক্টরে সহযোগিতা হবে।

প্রধানমন্ত্রীর সফরে উন্নয়ন এবং অর্থনৈতিক সহযোগিতা গুরুত্ব পা‌বে ব‌লেও জানান মন্ত্রী।

তি‌নি বলেন, চীনের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক। চীনের স‌ঙ্গে কৌশলগত সম্পর্ক আছে। চায়না আমাদের বড় উন্নয়ন সহযোগী। অবশ্যই এই সফর আমাদের সেই সম্পর্ককে আরও শক্তিশালী ও বিস্তৃত করবে।

চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি নি‌য়ে হাছান মাহমুদ ব‌লেন, চায়নার সঙ্গে আমাদের বাণিজ্য ঘাটতি অনেক। এ ঘাটতি মেটাতে আরো বেশি করে যেন বাংলাদেশের কৃষিপণ্যসহ অন্যান্য পণ্য চীনে রপ্তানি করার ক্ষেত্রে নন-ট্যারিফ যেসব বাধা আছে সেগুলো যাতে তুলে নেওয়া হয় এবং তাদের আমদানিকারকদের যাতে উৎসাহিত করা হয়। 

এনআই/এমজে