সরকারি চাকরিতে কোটার বিরোধিতায় রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে আন্দোলন করছেন ঢাকা কলেজ ও তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। কয়েক হাজার শিক্ষার্থী রাস্তা অবরোধ করে কোটাবিরোধী আন্দোলন করছেন।

শিক্ষার্থীরা আন্দোলন থেকে বলছেন, স্বাধীন বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা প্রথা একটি বৈষম্যমূলক ব্যবস্থা। আমরা এই বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করছি। আমাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলিয়ে যাব। স্বাধীন বাংলাদেশে বৈষম্যের কোনো স্থান নেই।

তারা বলছেন, শুধু অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা থাকবে। সেই ক্ষেত্রে একজন পরীক্ষার্থী শুধু একবার কোটা ব্যবস্থার সুবিধা নিতে পারবেন নিয়োগ পরীক্ষায়। তবে নিয়োগ পরীক্ষায় যদি কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া যায় সেই ক্ষেত্রে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

আন্দোলনকারীরা বলছেন, আমাদের আন্দোলন চলছে চলবে। সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কোটা বিরোধী আন্দোলন করছেন। আমরা আজ রাত ৮টা পর্যন্ত রাস্তায় থাকব। এর পরে যেকোনো নির্দেশনা আসতে পারে।

আন্দোলন থেকে শিক্ষার্থীরা স্লোগান দিচ্ছেন, সোনার বাংলায় বৈষম্যের স্থান নাই, কোটা না মেধা, মুক্তিযুদ্ধের বাংলায় বৈষম্যের স্থান নাই- ইত্যাদি।

শিক্ষার্থীদের আন্দোলনের কারণে সায়েন্সল্যাব মোড় থেকে শাহবাগগামী রাস্তা, নিউমার্কেটের রাস্তা ও মিরপুরগামী রাস্তায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। আন্দোলনের কারণে রাস্তায় শত শত যানবাহন আটকে আছে। যান চলাচল বন্ধ থাকায় যাত্রীরা বাধ্য হয়ে হেঁটে হেঁটে গন্তব্যে যাচ্ছেন।

এমএসি/জেডএস