শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে সড়ক অবরোধের ফলে দীর্ঘ দুই ঘণ্টারও বেশি সময় ধরে সায়েন্সল্যাব মোড়ে যানচলাচল বন্ধ রয়েছে। এর ফলে ওই মোড়ের চতুর্দিকে আটকা পড়েছে কয়েকশ গাড়ি। তৈরি হয়েছে তীব্র যানজট। চরম ভোগান্তিতে পড়েছেন ব্যক্তিগত ও গণপরিবহনের যাত্রীরা।

রোববার (৭ জুলাই) দুপুর ১টা ৪০ মিনিট থেকে সরকারি চাকরিতে কোটা বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীর গুরুত্বপূর্ণ এই মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

গাজীপুরগামী ভিআইপি বাসের চালক হামিদ বলেন, মামা কী হইছে কিছু বলতে পারি না। গাড়ি নিয়া ২ ঘণ্টা দাঁড়ায়া আছি। পেছনে গাড়ির সারি। ঘুরিয়ে যে চলে যাব সেই সুযোগও নাই।

অবরোধের কারণে তৈরি হওয়া যানজটে অচল হয়ে পড়েছে নিউমার্কেট, নীলক্ষেত ও সায়েন্সল্যাবসহ আশপাশের গোটা এলাকা। নীলক্ষেত থেকে সায়েন্সল্যাব অভিমুখী সড়ক, শাহবাগ থেকে সায়েন্সল্যাব অভিমুখী সড়ক, ধানমন্ডি এবং মোহাম্মদপুর থেকে সায়েন্সল্যাবমুখী সব সড়কেই তৈরি হয়েছে তীব্র যানজট। সবগুলো সড়কে যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে।

এমন অবস্থায় চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। হঠাৎ সড়ক অবরোধের কারণে বাস, সিএনজি ও প্রাইভেটকারসহ ব্যক্তিগত অন্যান্য যানবাহনে আটকা পড়েছেন কয়েক হাজার মানুষ।

এইচএসসি পরীক্ষা শেষে মেয়েকে নিয়ে ব্যক্তিগত গাড়ি করে বাসায় ফিরছিলেন রিতা পারভীন নামে এক নারী। তিনি বলেন, ধানমন্ডি পর্যন্ত এই জ্যাম ছড়িয়েছে। সাধারণ মানুষের খুব ভোগান্তি হচ্ছে। দুপুর দুইটা থেকে রাস্তায় বসে আছি, এখন সাড়ে তিনটা বাজে।

গাজীপুরগামী ভিআইপি বাসের চালক হামিদ বলেন, মামা কী হইছে কিছু বলতে পারি না। গাড়ি নিয়া ২ ঘণ্টা দাঁড়ায়া আছি। পেছনে গাড়ির সারি। ঘুরিয়ে যে চলে যাব সেই সুযোগও নাই।

যানজটে অতিষ্ঠ হয়ে অনেককেই বাস থেকে নেমে হেঁটে গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।

এদিকে, শিক্ষার্থীদের এই আন্দোলনের সমাধান কী হবে কিংবা এই যানজট কখন শেষ হবে এ বিষয়ে উপস্থিত পুলিশ কর্মকর্তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

আরএইচটি/কেএ