গাজীপুরে র‍্যাবের ভুয়া পরিচয়ে ডাকাতির ঘটনার অন্যতম মূলহোতা মিতুকে রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

শনিবার (৬ জুলাই) রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১ এর একটি দল মিতুকে গ্রেপ্তার করে।

র‌্যাব-১ এর সহকারী পরিচালক (অপস্ অ্যান্ড মিডিয়া অফিসার) সহকারী পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান বলেন, গত ৬ জুন বিকেলে গাজীপুরের শ্রীপুরের সেলভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানার ৩ নম্বর গেটের সামনে র‌্যাবের ভুয়া পরিচয়ে কারখানার ৩ কর্মকর্তাকে অপহরণ করে শ্রমিকদের বেতন-বোনাস ও ট্রাক ভাড়ার ১৯ লাখ ৪৫ হাজার টাকা ছিনতাই করা হয়।

ওই ঘটনায় কারখানা কর্তৃকপক্ষ বাদী হয়ে শ্রীপুর থানায় মামলা দায়ের করেন। মামলা নং-১২। ওই ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় আনতে র‌্যাব গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। পরে শনিবার রাতে মিতুকে গ্রেপ্তার করে।

র‌্যাব জানায়, ডাকাত দলের নির্ভরযোগ্য সদস্য মিতু। ব্যাংকের ভেতর গ্রাহক সেজে কারা বড় অংকের টাকা তুলছেন সেদিকে নজর রাখতেন তিনি। পরে তুলনামূলক সহজ টার্গেট মার্ক করতেন। টার্গেট কনফার্ম করে দলের অন্য সদস্যদের ফোনে বা মেসেজে জানাতেন। পরে টার্গেট ব্যাংক থেকে টাকাসহ বের হলে মিতু ফলো করে বাইরে বের হতেন, পরে ইশারায় বাইরে লুক আউটম্যানকে টার্গেট দেখিয়ে দিতেন।

গ্রেপ্তার মিতু দীর্ঘদিন সংঘবদ্ধ ডাকাতদলের সঙ্গে জড়িত। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ডাকাত দলে সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছেন। তাকে থানায় সোপর্দ করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানায় র‍্যাব। 

জেইউ/এমএসএ