ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ঢাকা-বেইজিং কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হবে আগামী বছর। দুই দেশের সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের এক বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় রাষ্ট্রীয় সফরে আগামীকাল সোমবার চীন যাচ্ছেন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

বেইজিং ৭০০ নয়, ৫০০ কোটি ডলার ঋণ দিতে আগ্রহী

পাঁচ বছর পর বেইজিং সফরে গিয়ে দুই দেশের ‘অংশীদারত্বকে নতুন উচ্চতায়’ নিতে প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে আলোচনা করবেন। এ সময় রাজনৈতিক পরিমণ্ডলে দুই সরকারের মধ্যে ঘনিষ্ঠতা বাড়ানোর পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে চীনের আরও বেশি যুক্ততার মতো বিষয়গুলো অগ্রাধিকার পাবে।

কূটনৈতিক সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রীর সফরকালে দুই দেশের শীর্ষ রাজনীতিবিদদের আলোচনায় গুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয়ের সুরাহা হতে পারে। সফরটি দ্বিপক্ষীয় হলেও সমসাময়িক বৈশ্বিক ও আঞ্চলিক ঘটনাপ্রবাহের প্রেক্ষাপটে এতে ভূরাজনীতি ও ভূ-অর্থনৈতিক নানা আলোচনা প্রাসঙ্গিক হয়ে উঠতে পারে।

কালবেলা

আড়াই কোটি টাকা আত্মসাতে পুলিশের তিন সদস্য

উত্তরায় ছোট কাপড়ের দোকানের ব্যবসা করতেন নয়ন মিয়া। তার এলাকায় পুলিশ কনস্টেবল মো. জুয়েল রানা ও মো. সাইফুল ইসলামের বাড়ি। তৈরি পোশাকের ব্যবসার জন্য তারা নয়নের কাছে বিনিয়োগকারী নিয়ে আসতেন। কিন্তু বিনিয়োগ করা টাকা নিজেরা নিয়ে যেতেন।

মামলা সূত্রে জানা গেছে, আসামি নয়ন মিয়াকে তাদের ভাগ্নে এবং বড় ব্যবসায়ী পরিচয় দিয়ে ৩ পুলিশ সদস্য মানুষকে বিনিয়োগ করতে উৎসাহিত করত। তাদের কথায় ২০২৩ সালের ২০ জুন সেলিম মৃধা তার স্ত্রী পারভীন বেগমের সামনে নগদ ৩১ লাখ ৮৬ হাজার টাকা নয়নের হাতে দেন। পরদিন ২১ জুন রাতে জুয়েলকে নিয়ে নয়নের উত্তরার বাসায় গিয়ে সেলিম মৃধা নগদ ১৩ লাখ ৬৫ হাজার টাকা দেন।

দেশ রূপান্তর

হাওরের পানিতে কাগুজে উন্নয়ন

হাওরের জীবন এখনো কঠিন। কয়েক বছরে হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে, কিন্তু আলোর চেয়ে অন্ধকার বেশি। রাস্তা হয়, বর্ষায় আবার তলিয়ে যায়। জীবনমানের উন্নয়নের জন্য হাঁস, মুরগি, গরু, ছাগল সবই দেওয়া হয়। কিন্তু এর প্রভাব কী, খোঁজ নেয় না কেউ।

২০১২ সালে সিলেট অঞ্চলের ৩৭৩টি হাওরকে কেন্দ্র করে ২০ বছর মেয়াদি মহাপরিকল্পনা হাতে নেওয়া হয়েছিল। এখন কাজ চলছে ৭৬টি প্রকল্পের। ২০ বছরে ২৮ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা রয়েছে সরকারের।

কালের কণ্ঠ

১৫ জেলায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

চলতি বছরের বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহিববুর রহমান। দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট বন্যা পরিস্থিতি নিয়ে গতকাল শনিবার সচিবালয়ের সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

জেলাগুলো হলো সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার, হবিগঞ্জ, রংপুর, জামালপুর, গাইবান্ধা, ফেনী, রাঙামাটি, বগুড়া, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, লালমনিরহাট ও কক্সবাজার। তবে বন্যার পরিধি পর্যায়ক্রমে বাড়ছে। দেশের বিভিন্ন জেলার নিম্নাঞ্চলের লাখ লাখ বাসিন্দা এরই মধ্যে পানিবন্দি হয়ে পড়েছে।

সমকাল

বিচারে ধীরগতি সুযোগ নিচ্ছে দুর্নীতিবাজরা

দুর্নীতির মামলা শুনানির জন্য ঢাকায় বিচারিকে ১৩ ও উচ্চ আদালতে রয়েছে এখতিয়ারভুক্ত ১০ বেঞ্চ। এখানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে মামলা লড়ছেন যথাক্রমে ১১ ও ২৬ আইনজীবী। তাদের মধ্যে বেশির ভাগই খণ্ডকালীন। ফলে যে হারে দুর্নীতির অভিযোগ, এরপর মামলা হচ্ছে; সে হারে এগোচ্ছে না বাকি প্রক্রিয়া। অবকাঠামোগত দুর্বলতার সুযোগই নিচ্ছেন দুর্নীতিবাজ, বিশেষ করে রাঘববোয়ালরা। তাদের আবেদন-নিবেদনে বছরের পর বছর বিচার কার্যক্রম থমকে থেকে জমছে মামলার পাহাড়।

দুর্নীতির আলোচিত মামলা দিন দিন বাড়লেও নিষ্পত্তির হার খুবই কম। দুদক সূত্র জানায়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৫২৮ ও হাইকোর্ট বিভাগে ৩ হাজার ৫৭৬টি মামলা বিচারাধীন। এগুলোর মধ্যে রিট, ক্রিমিনাল মিস, ক্রিমিনাল আপিল ও ক্রিমিনাল রিভিশন রয়েছে।

কালবেলা

বিমানে পদোন্নতি পাচ্ছেন চোরাচালানে জড়িতরা

স্বর্ণ চোরাচালানে জড়িত থাকার অভিযোগে চাকরি হারিয়েছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জুনিয়র পার্সার (কেবিন ক্রু) মোহাম্মদ কামাল হোসেন নেহাল। পরে বিশেষ বিবেচনায় চাকরি ফেরত পেলেও একধাপ পদাবনতি দেওয়া হয়। সেখান থেকে ফেরেন আগের পদে। এবার তাকে এক ধাপ পদোন্নতি দেওয়ার সব আয়োজন সম্পন্ন করেছে বিমান। আজ রোববার তার মৌখিক পরীক্ষা (ভাইভা) গ্রহণের কথা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জুনিয়র পার্সার থেকে ফ্লাইট পার্সার পদে পদোন্নতির প্রক্রিয়ায় থাকা কর্মীদের মধ্যে কামাল হোসেন নেহাল একটি ফ্লাইটে দায়িত্ব পালনের সময় জুতার ভেতর স্বর্ণ চোরাচালান করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমস কর্মকর্তাদের হাতে ধরা পড়েন।

এছাড়া উচ্চদামের সৌরবিদ্যুৎকেন্দ্র বছরের পর পর বসিয়ে রেখেই বিক্রি; শিক্ষিত তরুণদের ৪০ শতাংশ কর্মহীন; শুরু হচ্ছে ‘সমন্বিত আন্দোলন’, আজ থেকে ‘বাংলা ব্লকেড’;—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।