সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রাম নগরীতে আন্দোলন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ জুলাই) চট্টগ্রাম নগরীর দুই নম্বর গেইট মোড় এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন তারা। 

প্রায় এক ঘণ্টার মতো রাস্তা আবরোধ করে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা। এতে ওই রাস্তা দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, এই বৈষম্যমূলক কোটা প্রথা মানি না। কোটার কারণে মেধাবীরা তাদের সঠিক মূল্যায়ন পাচ্ছে না। কোনো মেধাবী শিক্ষার্থী পরীক্ষায় ৮০ পেয়েও চাকরি পাবে না, আর কোটাধারীরা সহজেই চাকরি পাবে এটা মানা যায় না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

চবির শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন, আমরা আমাদের যৌক্তিক দাবি তুলে ধরেছি। দ্রুত এই কোটা পদ্ধতি বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে দুই নম্বর গেইট এলাকায় যানজটের সৃষ্টি হয়। এতে করে ভোগান্তিতে পড়েন ওই এলাকা দিয়ে যাতায়াতকারীরা।

আব্দুর রহমান নামের একজন বলেন, কোটা বিরোধী আন্দোলনকারীরা রাস্তা বন্ধ করে বিক্ষোভ করার কারণে ২ নং গেইট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। এভাবে জনগণকে ভোগান্তি দিয়ে কোন আন্দোলন সফল হতে পারে না।

চট্টগ্রামের পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা  বলেন, ‘কোটা বিরোধী আন্দোলনকারীরা রাস্তায় বিক্ষোভ করেছিলেন কিছু সময়ের জন্য। পরে তারা আবার রাস্তা ছেড়ে চলে গেছেন।’ 

আরএমএন/এসকেডি