রাজধানীর ব্যস্ততম শাহবাগ মোড় বন্ধ করে কোটা বিরোধী আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সকাল থেকে শুরু হওয়া শিক্ষার্থীদের আন্দোলন এখনো চলমান রয়েছে। ফলে শাহবাগে যান চলাচল বন্ধ রয়েছে। এর প্রভাব ছড়িয়ে পড়েছে রাজধানীর বিভিন্ন এলাকায়।

বিশেষ করে শাহবাগ হয়ে রাজধানীর যেসব এলাকার যানবাহন চলাচল করত সেসব এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।রাজধানীর নিউমার্কেট, নীলক্ষেত, হাতিরপুল, সেন্ট্রাল রোডে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।  

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল থেকেই এসব এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। তবে সপ্তাহের শেষ কর্ম বৃহস্পতিবার বিকেল ৫টার পর যানজট তীব্র আকার ধারণ করে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর শাহবাগ মোড় থেকে যানজট শুরু হয় বাটা সিগন্যাল পার হয়ে তা পৌঁছেছে নিউমার্কেট ও নীলক্ষেত এলাকায়। অন্যদিকে যানজটের প্রভাব পড়েছে হাতিরপুল ও সেন্ট্রাল রোড এলাকায়ও। এসব এলাকায় দীর্ঘক্ষণ ধরে যানবাহন আটকে আছে। হলে যানবাহনের লম্বা লাইন সৃষ্টি হয়েছে। যানজটের কারণে সপ্তাহের শেষ কর্ম দিবসে অফিস করে বের হওয়া যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শাহবাগ মোড় থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টাল পার হয়ে বাংলামটর ও কারওয়ান বাজার পর্যন্ত পৌঁছে গেছে যানজট। অন্যদিকে শাহবাগ মোড় থেকে মৎস্য ভবনমুখী রাস্তায়ও স্থবির রয়েছে যান চলাচল।  

এদিকে যানজটকে সহনীয় পর্যায়ে রাখতে শাহবাগ থেকে বিভিন্ন এলাকায় যাওয়া রাস্তায় ডাইভার্শন করে দিয়েছে ট্রাফিক পুলিশ।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা যায়,‌ শাহবাগে চলমান আন্দোলনের কারণে সৃষ্ট যানজট কমাতে কাঁটাবন এলাকায়, মৎস্যভবন এলাকায় ও হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে ডাইভার্শন করে দেওয়া হয়েছে। যাতে করে শাহবাগ বন্ধ থাকার কারণে অন্যান্য এলাকায় যানজট ছড়িয়ে না পড়ে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের রমনা ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) সোহেল রানা বলেন, যানজট যাতে সৃষ্টি না হয় আমরা যথাসম্ভব চেষ্টা করছি। শাহবাগ থেকে শুরু হওয়া তিন রাস্তায় ডাইভারশন করে দেওয়া হয়েছে। তবে রাস্তায় গাড়ির চাপ রয়েছে তা নিয়ন্ত্রণ করার জন্য আমরা কাজ করছি।

এমএসি/এসকেডি