সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল রাখার দাবিতে শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তারা।

এদিকে অবরোধের কারণে শাহবাগ মোড় দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। আজ সাপ্তাহিক ছুটির দিন, অফিস ছুটির পর রাজধানীর সড়কে গাড়ির চাপ আরও বাড়বে। তখন যদি রাস্তা অবরোধ থাকে তাহলে মানুষের কষ্ট আরও বাড়বে। তাই পুলিশ চাইছে, অফিস ছুটির আগেই আন্দোলনকারীদের রাস্তা থেকে সরিয়ে দিতে।

পুলিশ বলছে, আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিন। বিকেল থেকে সব অফিস-আদালত ছুটি হলে সড়কে যানবাহনে চাপ বাড়বে। আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলা হচ্ছে। তাদের অনুরোধ জানানো হচ্ছে, সড়ক অবরোধ যেন ছেড়ে দেয়।

এ বিষয়ে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোস্তাজিরুর রহমান বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা চলছে। অফিস ছুটির আগে সড়ক ছেড়ে দিতে অনুরোধ জানানো হয়েছে।

এ বিষয়ে রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ আশরাফুল ইসলাম বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলা হচ্ছে। তাদের অনুরোধ জানানো হয়েছে তারা যেন সড়ক অবরোধ না করেন।

এমএসি/এসকেডি