ব্র্যাক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অ্যাকাডেমি ফর উইমেন অন্ট্রাপ্রেনরসের (এডব্লিউই) সাবেক শিক্ষার্থীদের জন্য আয়োজিত মেলার উদ্বোধন করেছেন যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত পাবলিক অ্যাফেয়ার্সের কাউন্সেলর ব্রেন ফ্ল্যানিগান।

বুধবার (৩ জুলাই) এ মেলার উদ্বোধন করেন কাউন্সেলর ব্রেন ফ্ল্যানিগান।

মার্কিন দূতাবাস জানায়, মেলা শুধুমাত্র বাংলাদেশের এডব্লিউইয়ের প্রাক্তন শিক্ষার্থীদের জন্য। ৩ ও ৪ জুলাই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলা চলাকালীন সিলেট, খাগড়াছড়ি, গাইবান্ধা, চট্টগ্রাম ও ঢাকা থেকে ৩৫ জন নারী উদ্যোক্তা তাদের উদ্ভাবনী পণ্য ও পরিষেবা প্রদর্শন করবেন।

মার্কিন দূতাবাস আরও জানায়, এডব্লিউই যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেটের নেতৃত্বে একটি বিশ্বব্যাপী উদ্যোগ। এর আওতায় উদ্যমী নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় জ্ঞান, পেশাদার নেটওয়ার্ক এবং সফল ব্যবসা চালু এবং উন্নয়নের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

২০২২ সালে স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরোর অর্থায়নে বিশেষ কর্মসূচি এডব্লিউই বাংলাদেশে উদ্বোধন করা হয়। প্রতিষ্ঠার পর থেকে এই কর্মসূচি দেশব্যাপী ১৪০ জন নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে। 

এডব্লিউই প্রোগ্রাম, বিশ্বজুড়ে উদ্যমী নারী উদ্যোক্তাদের জন্য তৈরি একটি তিন মাসের কোর্স, যা অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি এবং ফ্রিপোর্ট-ম্যাকমোরেন ফাউন্ডেশন প্রণয়ন করেছিল। এটি বিশ্বব্যাপী ১০০টিরও বেশি দেশের নারীদের নিয়ে কাজ করছে।

এনআই/এমজে