রাজধানীর মিরপুর থানা এলাকায় ৭ বছরের এক শিশু ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি রাইসুল হাসান আর্শেদকে গ্রেপ্তার করা হয়েছে।

দীর্ঘ ১৩ বছর পলাতক থাকার পর বুধবার (৩ জুলাই) সকাল ১০টায় মিরপুরের পল্লবী থানা এলাকায় অভিযান চালিয়ে আসামি রাইসুল হাসান আর্শেদকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম বিষয়টি নিশ্চিত করেছেন। 

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১১ সালের ২৪ এপ্রিল রাজধানীর মিরপুর থানা এলাকার ৭ বছরের শিশুকে ধর্ষণ করে অভিযুক্ত আসামি রাইসুল। এই ঘটনায় ওই বছরের ১৯ মে ভুক্তভোগীর মা বাদী হয়ে রাইসুল হাসান আর্শেদকে আসামি করে ধর্ষণের অভিযোগে মিরপুর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন। এই মামলায় গ্রেপ্তার আসামি উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি লাভ করে নিয়মিত আদালতে হাজিরা না দিয়ে পলাতক হয়। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দেন। আসামি পলাতক থাকা অবস্থায় আদালত বিচারকার্য শেষে আসামির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইন এর ৯(১) ধারায় যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদণ্ড দেন। সেই সঙ্গে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন।

র‍্যাবের সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম বলেন, মামলায় জড়িত আসামিকে গ্রেপ্তার সংক্রান্তে রাজধানীর পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) অধিযাচন পত্রের পরিপ্রেক্ষিতে এই ঘটনার গুরুত্ব বিবেচনায় নিয়ে র‌্যাব আসামিকে গ্রেপ্তারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায়, গোপন তথ্যের ভিত্তিতে ও তথ্যপ্রযুক্তির সহায়তায় পল্লবীতে অভিযান আসামি রাইসুলকে গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তার আসামিকে পল্লবী থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

এআর/এসএম