ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আট বছর আগে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বাংলাদেশ সফরের সময় দুই দেশের সম্পর্ক চিরাচরিত অর্থনৈতিক সম্পর্ক থেকে কৌশলগত সহযোগিতায় উত্তরণ হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের বেইজিং সফরে চীন এ সম্পর্ককে আরও এক ধাপ এগিয়ে নিয়ে ‘নিবিড় কৌশলগত অংশীদারত্বে’ রূপ দিতে চাইছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

চীন নিবিড় কৌশলগত অংশীদার হতে চায়

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর চীন সফরের সময় দুই দেশের আনুষ্ঠানিক বৈঠকের পর যে যৌথ বিবৃতি প্রচারিত হবে, তাতে সম্পর্কের উত্তরণের প্রতিফলন ঘটতে যাচ্ছে।

বণিক বার্তা

ক্ষতিগ্রস্তদের জন্য তৈরি ফ্ল্যাট পেতে চান সরকারি কর্মকর্তারা

রাজধানীর প্রথম দ্রুতগতির উড়ালসড়ক ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে বিমানবন্দর-মগবাজার-যাত্রাবাড়ীর মধ্যে। প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ এ উড়ালসড়ক নির্মাণের কারণে যেসব ব্যক্তি জমি হারিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের পুনর্বাসনের জন্য ঢাকার উত্তরা আবাসিক এলাকায় ১ হাজার ৩৪৪টি ফ্ল্যাট নির্মাণ করেছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

ফ্ল্যাটগুলোর বরাদ্দের জন্য একটি নীতিমালাও তৈরি করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পুনর্বাসন ভিলেজে ক্ষতিগ্রস্তদের অনুকূলে ফ্ল্যাট বরাদ্দ নীতিমালার ধারা ২, অনুচ্ছেদ ১-এ বলা আছে, কেবলমাত্র ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিগণ ফ্ল্যাট বরাদ্দের জন্য আবেদন করতে পারবেন। সম্প্রতি এ অনুচ্ছেদ সংশোধনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

কালের কণ্ঠ

সম্পদের হিসাব দাখিল করতেই হবে সরকারি কর্মচারীদের

সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের সম্পদ বিবরণী সংক্রান্ত বিধান যথাযথভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বিদ্যমান বিধি বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানিয়ে তিন মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আদেশে আদালত বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের সম্পদ বিবরণী প্রকাশের আইন আছে।

কালবেলা

স্বামীর সমাধির পাশেই থাকতে চান লালন অনুসারী চায়না বেগম

নিজ জমিতে স্থাপিত চায়না বেগমের বসতঘর উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন করেছে স্থানীয় বাউল সমাজ। গতকাল মঙ্গলবার কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়ার সামনে মানববন্ধনে সাধু সমাজের বার্তা লালন অনুসারী চায়না বেগমের স্বামীর সমাধিস্থলেই বসতি গড়ে দিতে হবে। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা।

মানববন্ধনে অংশ নেওয়া তরুণ লালন গবেষক ফকির হৃদয় সাঁই বলেন, সত্য সুপথ চেনার জন্য যারা সাদা পোশাক পরে ঝোলা কাঁধে নিয়ে সর্বত্যাগী হয়ে মানুষের মানবতাকে জাগ্রত রেখেছেন, আজ সেই আলোকিত মানুষের চোখে জল গড়িয়ে পড়ছে ফোঁটায় ফোঁটায়। আমাদের বোধকে জাগ্রত করতে হবে, বাউলরাও মানুষ, তারা পশু নয়। আজ চায়না বেগমের যে করুণ দশা, তা আগেও ছিল, ভবিষ্যতেও হবে। এর জন্য আগে বোধকে জাগ্রত করতে হবে।

মানবজমিন

থমকে গেছে পদ্মা পাড়ের জনজীবন

পদ্মায় নতুন পানি। চারদিকে ঢেউ খেলছে। স্রোতটাও বেশ। হরিরামপুরের আন্ধারমানিক এলাকার নদী পাড়ে গড়ে উঠেছে পর্যটনকেন্দ্র। স্থায়ী রেস্তরাঁর পাশাপাশি অস্থায়ী দোকানের ছড়াছড়ি। স্থানীয়রা নাম দিয়েছেন মিনি কক্সবাজার।

জানা যায়, কেউ কেউ পাকা ধান কৃষি শ্রমিকের অভাবে কাটতে পারেননি। তবে এই সংখ্যাটা খুবই কম। একই এলাকার নীতিশ দাস বলেন, আমার বর্গা নেয়া জমি আট বিঘা। সাপ যখন খুবই ছড়িয়ে পড়ে তখন একদিন শ্রমিকরা সাপ দেখে ফিরে আসলো। এরপর আর কেউ যায় না। ৮০০ টাকা শ্রমিক ১২০০ টাকা করে দিয়েও পাই নাই। আমার প্রায় এক বিঘা জমির ধান শ্রমিকের অভাবে কাটতে পারিনি। এরপর একদিন বাণ আসলো সব ধান নষ্ট হয়ে গেল।

খবরের কাগজ

সাবেক অতিরিক্ত আইজিপির বিপুল সম্পদের সন্ধান

পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক ও বিআইডব্লিউটিএর সাবেক চেয়ারম্যান ড. শামসুদ্দোহা খন্দকার এবং তার স্ত্রীর নামে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের দুজনের অবৈধ সম্পদ অন্তত ৩০ কোটি টাকার। এর মধ্যে শামসুদ্দোহার ২ কোটি ও তার স্ত্রী ফেরদৌসী সুলতানা খন্দকারের প্রায় ২৮ কোটি টাকার অবৈধ সম্পদ রয়েছে।

২০১৯ সালের ২১ নভেম্বর দুদকের উপপরিচালক (বর্তমানে পিআরএল ভোগরত) শাহীন আরা মমতাজ বাদী হয়ে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ পৃথক দুটি মামলা করেন। তিনি মামলার তদন্ত শেষে ২০২২ চার্জশিট দাখিলের অনুমতি চেয়ে কমিশনে প্রতিবেদন দাখিল করেন।

এছাড়া রূপগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান তিনটি তাজা বোমা উদ্ধার; লাশ শনাক্ত না হলে সব তদন্ত নিষ্ফল; এবার সংগঠনে নজর আওয়ামী লীগের; ঝড়-বৃষ্টি হলেই কেন বিদ্যুৎ যায় গ্রামে; ভাইয়ের ভুয়া এনআইডিতে ঠিকানা পরিবর্তনের জন্য সুপারিশ ছিল আজিজের; রূপগঞ্জের বাড়িটি ছিল এবিটির ‘আসকারি’ শাখার আস্তানা—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।