চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার ফলমন্ডি এলাকায় একটি দোকান থেকে এক কোটি ৮ হাজার টাকা নিয়ে উধাও হয়ে যায় আব্দুল কাদের নামে এক কর্মচারী। এ ঘটনায় দায়ের হওয়া মামলার তদন্তে নেমে ৯৬ লাখ টাকা ৮০ হাজার টাকা উদ্ধার করেছে পুলিশ।

গত ২৯ জুন এবং সোমবার (১ জুলাই) পৃথক অভিযানে দুটি বসতবাড়িতে অভিযান চালিয়ে এসব টাকা উদ্ধার করা হয়। অভিযানে মো. মাসুদুল আলম (৩০) নামে একজনকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানিয়েছে, ঘটনার মূল হোতা মো. কাদের পার্শ্ববর্তী দেশ ভারতে পালিয়েছে। গ্রেপ্তার মাসুদুল তার খালাতো ভাই। জেনেশুনে চুরির টাকা হেফাজতে রাখায় সোমবার উপজেলার রায়পুর ইউনিয়ন এলাকার একটি বাড়ি থেকে মাসুদুলকে গ্রেপ্তার করা হয়। এসময় তার বসতবাড়ি থেকে ৪৬ লাখ ৮০ হাজার উদ্ধার করে পুলিশ।

একই ঘটনায় শনিবার নগরের বাকলিয়া থানার বলিরহাট শালবন আবাসিক এলাকার একটি বসতবাড়িতে অভিযান চালায় পুলিশ। পালানোর আগে ওই বাড়িতে কাদের ৫০ লাখ টাকা জমা রেখেছিল বলে তথ্যপ্রযুক্তির সহায়তায় নিশ্চিত হয় পুলিশ। বাড়ির আশেপাশে থাকা সিসিটিভি ফুটেজে বিশ্লেষণ করে কাদেরের টাকা রাখার প্রমাণ পাওয়া যায়।

আরও জানা যায়, গত ২৮ জুন কোতোয়ালি থানার ১৬ নম্বর স্টেশন রোড ফলমন্ডি রেলওয়ে মেন্স সুপার মার্কেটের মেসার্স তৈয়্যবিয়া ফার্ম নামে প্রতিষ্ঠানে চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় ২৯ জুন দোকানের মালিক মো. আলী হোসেন বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন। এতে তিনি দোকানের ম্যানেজার কাদের ক্যাশ থেকে ১ কোটি ৮ হাজার টাকা আত্মসাৎ করে পালিয়ে যাওয়ার কথা উল্লেখ করেন।

কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মেহেদী হাসান শুভ ঢাকা পোস্টকে বলেন, ঘটনার মূলহোতা ভারতে পালিয়েছেন। তবে তিনি পালানোর আগে যেসব স্থানে টাকা রেখেছেন সেখানে আমরা তথ্যপ্রযুক্তির সহায়তায় অভিযান পরিচালনা করি। আত্মসাৎ করা বেশিরভাগ টাকা উদ্ধার করেছি। জেনেশুনে মাসুদুল আলম এক ব্যক্তি চুরির টাকা হেফাজতে রাখায় তাকে এ মামলায় গ্রেপ্তার দেখানো হবে।

এমআর/এসএম