ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশে এখন পর্যন্ত যত জঙ্গি হামলার ঘটনা ঘটেছে, সেগুলোতে মূলত চারটি সংগঠনের সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে। এদের মধ্যে তিনটি সংগঠন একেবারেই দুর্বল হয়ে পড়েছে। কারও কারও নামমাত্র কার্যক্রম রয়েছে। তবে এখনো তৎপর আছে আনসার আল–ইসলাম বাংলাদেশ।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

হোলি আর্টিজানে হামলার ৮ বছর: আনসার আল–ইসলাম তৎপর, অন্যরা স্তিমিত

জঙ্গিবাদ নির্মূলে কাজ করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানান, রাজধানীর হোলি আর্টিজান বেকারিতে হামলার আট বছর পর অনেকটাই স্তিমিত হয়েছে জঙ্গিদের তৎপরতা। ২০১৬ সালের ১ জুলাই ওই হামলায় ২২ জন নিহত হয়েছিলেন। এই হামলা করেছিল আইএস (ইসলামিক স্টেট) মতাদর্শী জঙ্গিগোষ্ঠী নব্য জেএমবি। এই হামলার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৫টি অভিযানে সংগঠনটির ৬৪ জন সদস্য নিহত হন।

সমকাল

কারাবন্দি চাঞ্চল্যকর মামলার আসামিদের ‘দাওয়াত’ জঙ্গিদের

২০১৬ সালের ১ জুলাই; ঢাকার গুলশানের হলি আর্টিসান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় গোটা বিশ্বে তৈরি হয় চাঞ্চল্য। ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে নৃশংসভাবে হত্যা করে নব্য জেএমবির সদস্যরা। হামলার ৮ বছর পূর্তিতে সমকালের অনুসন্ধানে বেরিয়ে এসেছে, দুর্ধর্ষ উগ্রবাদী নব্য জেএমবি এখন পাঁচজনের নেতৃত্বে অনলাইনে সক্রিয়। এ ছাড়া কারাবন্দি চাঞ্চল্যকর মামলার আসামিদের টানতে কৌশলে ‘দাওয়াত’ দিচ্ছে তারা।

একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, কারাগারে থেকেও কৌশলে নব্য জেএমবির সদস্যরা সক্রিয়। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে সংগঠনটি ড্রোন আইইডি তৈরির পরিকল্পনা করছে। বিদেশ থেকেও অস্ত্র সংগ্রহের চেষ্টা করছে এক দুর্ধর্ষ জঙ্গি। দাওয়াতি কার্যক্রমের অংশ হিসেবে এসএমএস মার্কেটিং ওয়েবসাইট তৈরির পরিকল্পনা এবং এরই মধ্যে দেড় লাখ মোবাইল ফোন নম্বর সংগ্রহ করেছে।

মানবজমিন

অনলাইন জুয়ায় পাচার হাজার কোটি টাকা

আইপিএল, বিপিএল, টি-টোয়েন্টি বিশ্বকাপসহ জনপ্রিয় সব খেলা সম্প্রচারকালে ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে অনলাইন জুয়া বা বিভিন্ন বেটিং সাইটের বিজ্ঞাপন । এসব বেটিং সাইটের মাধ্যমে ই-মানি হয়ে বছরে হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে বিদেশে।

সূত্র বলছে, এসব জুয়ার সাইট রাশিয়া, চীন, দক্ষিণ কোরিয়া, সাইপ্রাসসহ বিভিন্ন দেশ থেকে পরিচালিত হয়। কিন্তু দেশে তাদের ডিলার বা প্রতিনিধি রয়েছে। তারাই মূলত মোবাইল ব্যাংকিং এজেন্টদের কাছ থেকে জমা হওয়া জুয়ার টাকা সংগ্রহ করে।

দেশ রূপান্তর

ফাঁসির দিন গুনে এক নারীর ২৪ বছর

২৬ বছর আগে হত্যা মামলায় শরীফা বেগম যখন কারাগারে যান, মেয়ে সূচী আক্তারের বয়স তিন মাস। কারাগারে কয়েকবার মাকে দেখলেও কখনো ছুঁয়ে দেখা হয়নি তার। মায়ের স্নেহ বোঝার আগেই মায়ের বুকে জড়িয়ে থাকার সুখানুভূতি কেমন তাও জানা নেই।

কারা কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, কারা ইতিহাসে আর কোনো নারী আসামিকে এত দীর্ঘ সময় ফাঁসির সেলে থাকতে হয়নি। এত লম্বা সময় (২৬ বছর) কোনো নারী কারাবাসে ছিলেন কি না, সে তথ্যও মেলেনি।

বণিক বার্তা

নিজ কার্যালয় ফাঁকা রেখে ঢাকায় অফিস করছেন ৮৭ জেলা-উপজেলা কর্মকর্তা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতকে এগিয়ে নিতে জেলা ও উপজেলায় স্থাপন করা হয় আইসিটি কার্যালয়। ই-সরকারের মাঠ প্রশাসনের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে নিয়োগ দেয়া হয় প্রোগ্রামার বা জেলা আইসিটি অফিসার, সহকারী প্রোগ্রামার বা উপজেলা আইসিটি অফিসার, সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলা ও উপজেলা আইসিটি কার্যালয়ে কর্মরত ৫০৭ কর্মকর্তার মধ্যে বর্তমানে ঢাকায় অফিস করছেন ৮৭ জন। তাদের অনেককে কাজের প্রয়োজনে সংযুক্ত করা হলেও বেশির ভাগই এসেছেন তদবির করে। এর ফলে প্রায়ই ফাঁকা থাকছে তাদের দায়িত্বপ্রাপ্ত জেলা ও উপজেলা কার্যালয়গুলো।

প্রথম আলো

নতুন পেনশনে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুবিধা ‘কমবে’

নতুন পেনশন ব্যবস্থায় সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুবিধা ‘কমবে’। শিক্ষকেরা তাই নতুন ব্যবস্থাটি প্রত্যাহারের দাবি করছেন। এ দাবিতে আজ সোমবার থেকে সব সরকারি বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

কমিটির পর্যালোচনা প্রতিবেদন বলছে, নতুন পেনশন ব্যবস্থায় মাসে মাসে এখনকার চেয়ে ২ দশমিক ৭ গুণ টাকা পাওয়া যাবে। কিন্তু এ জন্য শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন থেকে টাকা কাটা হবে।

খবরের কাগজ

নজরদারিতে অনেক মন্ত্রী-এমপি 

কয়েকজন সাবেক ও বর্তমান শীর্ষ কর্মকর্তার দুর্নীতির তথ্য জনসমক্ষে আসার পর সরকারের নীতিনির্ধারকদের মধ্যে অস্বস্তি তৈরি হয়েছে। নির্ভরযোগ্য একটি সূত্র দাবি করেছে, প্রধানমন্ত্রী নিজেই তার নিজস্ব মাধ্যমে দুর্নীতিবাজদের বিষয়ে খোঁজখবর নিচ্ছেন, তথ্য সংগ্রহ করছেন। বিশেষ করে দুর্নীতিবাজ হিসেবে ‘পাবলিক পারসেপশন’ রয়েছে, এমন কর্মকর্তা ও মন্ত্রী-এমপিদের বিষয়ে খোঁজখবর নিচ্ছেন তিনি।

সূত্র জানিয়েছে, সরকারের শীর্ষ পর্যায়ের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের দুর্নীতির চিত্র গণমাধ্যমে আসার পর সংশ্লিষ্টরা নড়েচড়ে বসেছেন। গোয়েন্দা সংস্থাগুলো আবার বিপুল উদ্যমে শুরু করেছে তথ্য সংগ্রহ। তারা সচিবালয়ে প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের খোঁজখবর রাখছে। এমনকি মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তরে কারা আসছেন- তাদের সঙ্গে সম্পর্ক কী, এসব দর্শনার্থী কী কাজ নিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তরে ঘুরছেন- সেই খোঁজখবরও নিচ্ছেন গোয়েন্দা সংস্থার লোকজন।

এছাড়া হোলি আর্টিজানে জঙ্গি হামলা: হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় এখনো প্রকাশিত হয়নি; ফয়সালকে বগুড়ায় বদলি হদিস নেই মতিউরের; এনবিআরের সাবেক কর্মকর্তার চার কোটি টাকার অবৈধ সম্পদ!; গবেষণায় পিছিয়ে বরাদ্দও অপ্রতুল; বিদেশ যেতে চান মতিউরের স্ত্রী লায়লা; মোবাইল ব্যাংকিং এজেন্টদের নজরে রাখতে চায় সিআইডি—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।