পূর্ব ঘোষণা অনুযায়ী আগামীকাল সোমবার (১ জুলাই) থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট বসানোর কথা রয়েছে। তবে, নতুন আদেশ না পাওয়ায় আগামীকালও আগের ভাড়াতেই মেট্রোরেল চলবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

রোববার (৩০ জুন) সন্ধ্যায় বিয়ষটি নিশ্চিত করেছেন ডিএমটিসিএলের সচিব মোহাম্মদ আবদুর রউফ।

এ বিষয়ে তিনি বলেন, আমরা নতুন আদেশের অপেক্ষায় আছি। যতক্ষণ না পর্যন্ত নতুন আদেশ পাচ্ছি, ততক্ষণ পর্যন্ত চলমান পদ্ধতিতেই সব কিছু পরিচালিত হবে।

মূলত মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ রয়েছে, যার সময়সীমা আজ (৩০ জুন) শেষ হবে। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ওই সুবিধা দিয়ে আসছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু এই জুনের পরে ওই ভ্যাট অব্যাহতির সুবিধা বাতিল করছে প্রতিষ্ঠানটি। এ কারণে ২০২৪-২০২৫ অর্থবছরে ১ জুলাই থেকে মেট্রোরেল সেবার ওপর প্রযোজ্য ভ্যাট কর্তন ও রাষ্ট্রীয় কোষাগারের জমা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এক চিঠিতে অনুরোধ করেছিল ঢাকা দক্ষিণ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

ঢাকা দক্ষিণ এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী সাদীর সই করা ওই চিঠিতে বলা হয়েছে, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হবে আগামী ৩০ জুন (আজ)। এনবিআর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত মেট্রোরেল সেবার ক্ষেত্রে মূল্য সংযোজন কর বা ভ্যাট অব্যাহতি প্রদান করে। পরবর্তী সময়ে ডিএমটিসিএলের চিঠির পরিপ্রেক্ষিতে বিষয়টি পুনরায় আলোচনা হলেও মূল্য সংযোজন কর অব্যাহতি প্রদানে অপারগতা জ্ঞাপন করে এনবিআর।

চিঠি পাওয়ার পর সেই চিঠির বিপরীতে ভ্যাট মওকুফ চেয়ে পাল্টা চিঠি দিয়েছে ডিএমটিসিএল। ফলে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মেট্রোরেলের ভাড়া বাড়ছে না বলে জানিয়েছে ডিএমটিসিএল।

এমএইচএন/কেএ