ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

নারী নির্যাতন প্রতিরোধে সরকারের সবচেয়ে বড় কার্যক্রম হিসেবে ২৪ বছর আগে শুরু হয়েছিল প্রকল্পটি। আজ ৩০ জুন (রোববার) শেষ হচ্ছে দীর্ঘ দুই যুগের এ প্রকল্প। এ অবস্থায় প্রশ্ন উঠছে, নারী নির্যাতন প্রতিরোধে নেওয়া কার্যক্রমগুলো কি তাহলে বন্ধ হয়ে যাবে?

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

দুই যুগের প্রকল্পটি শেষ হচ্ছে আজ, যেভাবে চলবে ওসিসি ও হেল্পলাইন ১০৯

নির্যাতনের শিকার নারী ও শিশুদের চিকিৎসা প্রদান থেকে শুরু করে মামলা পরিচালনা পর্যন্ত সহায়তা দিতে ১৪টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত ওয়ান–স্টপ ক্রাইসিস সেন্টার (ওসিসি), ৬৪ জেলায় ৬৭টি ওসিসি এবং নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সহায়তা দেওয়ার লক্ষ্যে চালু করা ‘হেল্পলাইন ১০৯’–এর মতো কার্যক্রম চলছিল এ প্রকল্পের আওতায়।

দেশ রূপান্তর

এক রাতে উধাও এনবিআর কর্তার দুই বাড়ির নামফলক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালের ঢাকার প্লট-ফ্ল্যাট ও ব্যাংক হিসাব আদালত ফ্রিজ (অবরুদ্ধ) করার পর খুলনায় তার সহায়-সম্পত্তির তথ্য সামনে এসেছে। এমন পরিস্থিতিতে হঠাৎ করে তার খুলনার বাড়ির সামনে থেকে নামফলক সরিয়ে ফেলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এনবিআরের প্রথম সচিব (কর) কাজী আবু মাহমুদ ফয়সালের বাড়ি খুলনা মহানগরীর মুজগুন্নী এলাকায়। তার বাবার নাম কাজী আব্দুল হান্নান ওরফে ফিরু কাজী। মুজগুন্নী আবাসিক এলাকায় (১৭ নম্বর রোডের সামনে ও ১১ তলার পাশে) কাজী ফয়সালের প্রায় দুই বিঘা জমির প্লট রয়েছে।

কালবেলা

রেলে ‘ভূতুড়ে’ উন্নয়ন সমস্যায় নজর নেই

২০০৮-০৯ থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় বাংলাদেশ রেলওয়ের জন্য ১ লাখ ৭ হাজার ৬৪৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

১৫ বছরে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করলেও গুরুত্বপূর্ণ সব ক্ষেত্রেই সমস্যার পাহাড় নিয়ে চলছে বাংলাদেশ রেলওয়ে। গুরুত্বপূর্ণ সব জায়গায় শুধু নেই আর নেই। এ পরিস্থিতিতে দিন দিন রেলের সেবার মান কমছে। সব মিলিয়ে রেল পরিচালনায় অত্যাবশ্যকীয় ১০টি গুরুত্বপূর্ণ সমস্যা রেল খাতে সবচেয়ে প্রবল।

সমকাল

শামসুদ্দোহা শুধু গাছেরটা খান না, তলারটাও কুড়ান

দুর্নীতিবাজের চেহারা আর থাকছে না লুকোছাপা। একের পর এক খুলে যাচ্ছে ‘মুখোশ’। সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদ, আলোচিত সরকারি কর্মকর্তা মতিউর রহমান, কাজী আবু মাহমুদ ফয়সালের মতো দুর্নীতির পথে হেঁটে সম্পদের চূড়ায় উঠেছেন আরেকজন। তিনি পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক (এডিশনাল আইজিপি) ড. শামসুদ্দোহা খন্দকার। শুধু শামসুদ্দোহা একা নন, তাঁর স্ত্রী ফেরদৌসী সুলতানাও দুর্নীতির ছায়ায় সম্পদে হয়েছেন শক্তপোক্ত।

শামসুদ্দোহা খন্দকার শুধু গাছেরটা খান না, তলারটাও কুড়ান। চাকরিজীবনে শুধু সম্পদের শিখরে উঠে দমে যাননি; রাজধানীর বনেদি এলাকা গুলশানে অন্তত ২০০ কোটি টাকা দামের সরকারি জমি ও বাড়ি নিজের করে নিতে রকমারি কূটকৌশল চালাচ্ছেন। তাঁর প্রতাপের কাছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় কিংবা আবাসন পরিদপ্তরও যেন ‘ঠুঁটো জগন্নাথ’।

যুগান্তর

একই বৃন্তে দুটি ‘ফুল’ ফয়সাল-মতিউর

মো. মতিউর রহমান ও কাজী আবু মাহমুদ ফয়সাল যেন ‘একই বৃন্তে দুটি ফুল’। তবে এই ফুলের সুবাস নেই, ছড়িয়েছে দুর্গন্ধ। মতিউর জাতীয় রাজস্ব বোর্ডের সদ্য সাবেক সদস্য। আর সংস্থাটির প্রথম সচিব ফয়সাল।

দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০০৫ সালে বিসিএস (কর) ক্যাডারে সহকারী কর কমিশনার হিসাবে কর্মজীবন শুরু করেন ফয়সাল। বর্তমানে তিনি এনবিআরের আয়কর বিভাগের প্রথম সচিব (ট্যাক্সেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) হিসাবে দায়িত্বরত।

কালের কণ্ঠ

দেশে সাইবার অপরাধের শীর্ষে রয়েছে হ্যাকিং

সাইবার অপরাধ বেড়েই চলেছে। এখন দেশে রেকর্ড হওয়া মোট অপরাধের ১১.৮৫ শতাংশই সাইবার অপরাধ। আর এই অপরাধের শিকার হওয়া ৫৯ শতাংশই নারী। নানাভাবে এই অপরাধ সংঘটিত হলেও বর্তমানে সংখ্যায় শীর্ষে রয়েছে হ্যাকিংসংক্রান্ত সাইবার অপরাধ।

সিক্যাফের গবেষণায় দেখা যায়, গত এক বছরে বাংলাদেশে যতগুলো সাইবার অপরাধ হয়েছে, তার ২১.৬৫ শতাংশই হ্যাকিংসংক্রান্ত সাইবার অপরাধ। আর এই অপরাধের শিকার হচ্ছেন মূলত ১৮ থেকে ৩০ বছর বয়সী মানুষ।

প্রথম আলো

বগুড়ায় জীর্ণ কারাগারে ঝুঁকি নিয়ে বসবাস

প্রায় দেড় শ বছরের পুরোনো, জীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে বাস করছেন বন্দীরা। নেই পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা। কারাগারে একটিমাত্র নিরাপত্তাদেয়াল। বাইরে তিন দিকেই চলাচলের ব্যস্ত রাস্তা।

জেলা তথ্য বাতায়ন থেকে এবং কারাগার–সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ১৮৮৩ সালে কারাগারটি নির্মিত হয়। প্রায় ৭ দশমিক ২১ একর আয়তনের এই কারাগারে ২৪টি সিসিটিভি ক্যামেরা বসানো থাকলেও সচল নেই অর্ধেকও।

এছাড়া প্রাথমিকে ৮ লাখের বেশি শিক্ষার্থী কমেছে এক বছরে; দৃশ্যমান স্থানে ভাড়ার তালিকা প্রদর্শনের বিধান মানছে না রাজধানীর বিভিন্ন রুটের বাস; সবচেয়ে বেশি স মিলে, সর্বনিম্ন হোটেল-রেস্তোরাঁয়; প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি, দুর্নীতি করলে রক্ষা নেই; আবার খেলা হবে দুর্নীতির বিরুদ্ধে;—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।