ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

দেশে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সহিংসতার ৭০ ভাগই ভূমিকেন্দ্রিক। আর এ সহিংসতার বহিঃপ্রকাশ ঘটে সংখ্যালঘুদের বিষয়সম্পদ বা ধর্মীয় উপাসনালয় ধ্বংসের মাধ্যমে। ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত সংখ্যালঘুদের ওপর বিভিন্ন সহিংসতার ধরন বিশ্লেষণ করে এ তথ্য দিয়েছে গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর অল্টারনেটিভসের (সিএ) বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও)। গতকাল বুধবার এ প্রতিবেদন প্রকাশিত হয়।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

সংখ্যালঘুদের ওপর সহিংসতার ৭০ শতাংশ ভূমিকেন্দ্রিক

বিপিওর প্রতিবেদনে এবার বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর নিপীড়নের বিষয় তুলে ধরা হয়েছে। সেখানে সহিংসতার ধরন নিয়ে বলা হয়েছে, মোট সহিংসতার ৫৯ ভাগই ঘটে সংখ্যালঘুদের সম্পত্তি ও ধর্মীয় স্থান ধ্বংসের মাধ্যমে। আর ১১ শতাংশ সরাসরি ভূমিকেন্দ্রিক বিরোধকে ঘিরে। দুটো মিলিয়ে ৭০ ভাগ সহিংসতাই আসলে ভূমিকেন্দ্রিক। সহিংসতার মাধ্যমে ২৭ ভাগ ক্ষেত্রে শারীরিক নিগ্রহ বা হত্যার ঘটনা ঘটে। মোট ২ শতাংশ লিঙ্গভিত্তিক সহিংসতা আর ১ শতাংশ নির্বাচনকেন্দ্রিক।

আজকের পত্রিকা

বিক্রি হয় না ট্রেনের ৩২ শতাংশ টিকিট

বাংলাদেশ রেলওয়েতে বছরে বিক্রিযোগ্য টিকিট বরাদ্দ থাকে কমবেশি ৫ কোটি ১০ লাখ। রেলমন্ত্রীর দেওয়া তথ্যমতে, ২০২৩ সালে রেলওয়ে টিকিট বিক্রি করেছে প্রায় ৩ কোটি ৪৫ লাখ। সে হিসাবে টিকিট অবিক্রীত থেকেছে ১ কোটি ৬৫ লাখ, যা মোট টিকিটের ৩২ শতাংশ।

রেলের এক-তৃতীয়াংশ টিকিট অবিক্রীত থাকার পেছনে বিনা টিকিটে যাত্রীদের ভ্রমণকেই দায়ী করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। অভিযোগ রয়েছে, দেশের বিভিন্ন স্টেশনে বিনা টিকিটে যাত্রী পরিবহনে বিশাল সিন্ডিকেট কাজ করে।

কালবেলা

গরু মাফিয়া

প্রভাবশালীদের সঙ্গে ওঠাবসা তার। চোখ ধাঁধানো বিজ্ঞাপন আর নানা চমকের কারণে বারবার আলোচনায় আসে তার খামার। সেখানে নিজেই ক্রেতাদের হাসিমুখে অভ্যর্থনা জানান। দেখেশুনে মনে হয় এই ‘সাদিক এগ্রো’ ঘিরেই যেন পরিচালিত হয় তার সার্বিক কার্যক্রম।

জানা গেছে, ২০০৮ সালে রাজধানীর উপকণ্ঠ বছিলায় মাত্র কয়েকটি গরু নিয়ে যাত্রা শুরু হয় সাদেক এগ্রোর। তবে কয়েক বছরের মধ্যেই ব্যাপ্তি বাড়তে থাকে ব্যবসার। তখন থেকেই প্রভাবশালীদের সঙ্গে সম্পর্ক গড়তে শুরু করেন ইমরান। আর সেই সুবাদেই জড়িয়ে পড়েন গরু চোরাচালানের সঙ্গে। অল্প টাকায় ভারত থেকে গরু এনে রাজধানীর বিভিন্ন হাটে বিক্রি করেন। এ ছাড়া থাইল্যান্ড এবং যুক্তরাষ্ট্র থেকেও আনেন উন্নত জাতের গরু।

বণিক বার্তা

বাংলাদেশ ব্যাংকের গ্রস রিজার্ভের সঙ্গে নিটের ব্যবধান এখন ৫০ শতাংশ

দেশের বৈদেশিক মুদ্রার গ্রস রিজার্ভের সঙ্গে নিট রিজার্ভের ব্যবধান ক্রমেই বাড়ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য বলছে, চলতি বছরের এপ্রিল শেষে বাংলাদেশের নিট রিজার্ভ ছিল ১২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

আইএমএফের শর্ত আমলে নিয়ে চলতি অর্থবছরের শুরু থেকে আন্তর্জাতিক মানদণ্ড ব্যালেন্স অফ পেমেন্টস এবং ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল ৬ ( যা বিপিএম-৬ নামে পরিচিত) অনুসরণ করে রিজার্ভের পৃথক তথ্য প্রকাশ করে আসছে বাংলাদেশ ব্যাংক। গত ৩০ এপ্রিল বিপিএম৬ অনুযায়ী, দেশের রিজার্ভ ছিল ১৯ দশমিক ৯৫ বিলিয়ন ডলার।

প্রতিদিনের বাংলাদেশ

প্রাথমিক বিদ্যালয় কমছে শিক্ষার্থীও কমছে

২০১৮ সালে দেশে প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ লাখ ৩৪ হাজার ১৪৭টি। এসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ছিল ২ কোটি ৯ লাখ ১৬ হাজার ৪৮৪ জন।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে জন্মহার কমেছে; অনেক অভিভাবক তাদের সন্তানদের স্কুলে না পড়িয়ে কওমি মাদ্রাসায় পড়াচ্ছেন। এসব কারণে প্রাথমিকে শিক্ষার্থীর সংখ্যা কমছে।

কালের কণ্ঠ

শতাধিক রিক্রুটিং এজেন্সি দায়ী

দুই দেশের চুক্তির আওতায় গত ৩১ মে পর্যন্ত বাংলাদেশ থেকে কর্মী নিয়েছে মালয়েশিয়া। ওই সময় বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ছাড়পত্র পাওয়া ১৬ হাজারের বেশি কর্মী মালয়েশিয়া যেতে পারেননি। এই কর্মীরা কী কারণে মালয়েশিয়া যেতে পারেননি, তা নিয়ে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মালয়েশিয়ায় যেতে ওই উদ্ভূত পরিস্থিতি সৃষ্টির জন্য ১০০টির বেশি বেসরকারি রিক্রুটিং এজেন্সির পাশাপাশি কর্মী নিয়োগ প্রক্রিয়াকেও দায়ী করেছে তদন্ত কমিটি। তবে তদন্ত প্রতিবেদনে কোন কোন রিক্রুটিং এজেন্সির নাম উল্লেখ করা হয়েছে, তা এখনো জানা যায়নি।

সমকাল

অর্থনীতির শক্তি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ

চিকিৎসার সর্বশেষ ধাপ নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ সেবা। অথচ দেশের ৬৪ জেলার মধ্যে সরকারি পর্যায়ে আইসিইউ আছে ৩১ জেলায়। বাকি ৩৩ জেলায় গুরুতর অসুস্থ রোগীদের এ সেবা দেওয়া যাচ্ছে না।

সরকারি পর্যায়ে চালু আইসিইউতে শয্যা আছে ১ হাজার ১৮৫টি। এর মধ্যে রাজধানীসহ ঢাকা জেলাতেই ৭৩০ শয্যা, যা আইসিইউর ৬২ শতাংশ। বাকি ৪৫৫ শয্যা ঢাকা বিভাগের অন্যান্য জেলাসহ আটটি বিভাগে।

এছাড়া দুর্নীতিবাজদের চিহ্নিত করার দাবি সংসদে; ছাগলে তছনছ মতিউরের সাজানো বাগান; ২০ লাখ টাকায় ডিসি এসি ল্যান্ডকে কিনেছি; ফিল্মের গল্পকেও হার মানায়—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।