জাতীয় সংসদে ‘রোল অব পার্লামেন্টারিয়ানস ইন একসিলারেটিং পলিসি অ্যাকশনস টু এচিভ দ্য আইসিপিডি গোলস ইন বাংলাদেশ’ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুন) জাতীয় সংসদের শপথকক্ষে এসপিসিপিডি প্রকল্প এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় সভাপতিত্ব করেন মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ সাব-কমিটির আহ্বায়ক এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিষয়ক কমিটির সভাপতি আ স ম ফিরোজ।

কর্মশালায় মাদ্রাসা শিক্ষা, সাধারণ শিক্ষা ও কারিগরি শিক্ষার কোন স্তরে বাল্যবিবাহ ও কৈশোর গর্ভধারনের প্রবণতা বেশি তা জরিপের মাধ্যমে তুলে ধরার পরামর্শ দেওয়া হয়। এছাড়া রোহিঙ্গাদের চাপে কক্সবাজারের সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রের অবকাঠামোগত সংকট নিরসনে পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।

এলাকাভিত্তিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে প্রত্যেক গর্ভবতী মায়ের সমস্যাগুলো আলাদাভাবে চিহ্নিত করে সে অনুযায়ী সেবা প্রদানের মাধ্যম নিরাপদ প্রসব নিশ্চিতকরণ এবং মায়েরদের স্বাস্থ্য ঝুঁকি লাঘবে পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়।

কর্মশালায় বক্তব্য রাখেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম, বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু ও সানজিদা খানম, ইউএনএফপিএ এর পিপিআর প্রধান ড. মো. শহীদুল ইসলাম এবং ইউএনএফপিএ এর স্বাস্থ্য বিষয়ক প্রধান বিভবেন্দ্র রঘুবংশী বক্তব্য রাখেন।

এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক কামাল বিল্লাহ, সংসদ সদস্য অপরাজিতা হক, দ্রৌপদি দেবী আগরওয়ালা,  আব্দুল্লাহ নাহিদ নিগার, বিপ্লব হাসান, ডা. সামিল উদ্দিন শিমুল, মো. আসাদুজ্জামান, আরমা দত্ত, বাসন্তী চাকমা প্রমুখ।

এমএইচএন/এসএম