ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

প্রচলিত ও অপ্রচলিত বিভিন্ন ধরনের মাদক এখন অনলাইনে বেচাকেনা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করছেন মাদক কারবারি ও মাদকসেবীরা। লেনদেন হচ্ছে অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমেও। এ ছাড়া ডার্কওয়েবে মাদক বেচাকেনা হচ্ছে ও বিটকয়েনে মাদকের লেনদেন করছেন কারবারিরা।এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

অনলাইনে মাদক বেচাকেনা দুশ্চিন্তা বাড়াচ্ছে

দেশে প্রচলিত মাদকের পাশাপাশি অপ্রচলিত অনেক মাদক ছড়িয়ে পড়ছে। সাম্প্রতিক সময়ে দেখা গেছে, বিদেশে গিয়ে অনেকে অপ্রচলিত বিভিন্ন মাদকে আসক্ত হচ্ছেন। তাঁরা দেশে এসব অপ্রচলিত মাদক ছড়িয়ে দেওয়ার কাজও করছেন। এমনকি কেউ কেউ এসব মাদক দেশে এসে তৈরি করে বাজারে ছড়াচ্ছেন।

বণিক বার্তা

ইসলামী ধারার ব্যাংকগুলোর আইডি রেশিও এখন ৯৯%

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী দেশের ইসলামী ধারার ব্যাংকগুলোর বিনিয়োগ-আমানত অনুপাতের (আইডি রেশিও) সর্বোচ্চ সীমা ৯২ শতাংশ। এ ধারার ব্যাংকগুলো ১০০ টাকা আমানত পেলে তা থেকে সর্বোচ্চ ৯২ টাকা ঋণ (বিনিয়োগ) দিতে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, প্রায় দুই বছর ধরে ইসলামী ব্যাংকগুলোর আমানত প্রবৃদ্ধি শ্লথ। কিছু ব্যাংকের আমানত না বেড়ে উল্টো কমেছে। বিপরীতে সবক’টি ব্যাংকেরই বিনিয়োগ বেড়েছে। এক্ষেত্রে নতুন বিনিয়োগের পাশাপাশি অনাদায়ী বা খেলাপি ঋণ বৃদ্ধির প্রভাবও রয়েছে।

সমকাল

তিস্তা প্রকল্প ভারত করলে সব সমস্যার সমাধান

সরকারের তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে ভারত ও চীন আলাদা প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, তিস্তা প্রকল্প বাস্তবায়নে অনেক প্রস্তাবই এসেছে। এ দেশের জনগণের জন্য যে প্রস্তাবটি অধিক লাভজনক ও উপযোগী হবে, সেটাই সরকার গ্রহণ করবে। তবে তিস্তা প্রকল্পটি ভারত করে দিলে সব সমস্যারই সমাধান হয়ে যায়।

ভারতকে রেলপথে ট্রানজিট সুবিধা দেওয়া নিয়ে সমালোচনার জবাবে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না, দেশের স্বার্থও বিক্রি করে না। কারণ, আমরা এ দেশ স্বাধীন করেছি। এতে যে কষ্ট ভোগ করেছি, সেটা আমরা জানি। যারা বিক্রির কথা বলে, তারা একাত্তরে পাকিস্তানের দালালি করেছে।’

কালবেলা

চুক্তি কারসাজির গচ্চা দিচ্ছে বিমান

অনলাইনে টিকিট কেনাবেচাসহ বিভিন্ন সেবা ক্রয়ের চুক্তিতে কারসাজির কারণে হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মকর্তার যোগসাজশে এই জালিয়াতির মাধ্যমে ১০ বছরে অতিরিক্ত ১ হাজার ৭৬ কোটি টাকা হাতিয়ে নেওয়ার ফন্দি করেছিল ঠিকাদারি প্রতিষ্ঠান সেবার গ্লোবাল ইনকরপোরেশন।

সরকারের বাণিজ্যিক অডিট অধিদপ্তরের নিরীক্ষায় গুরুতর এ অনিয়ম ধরা পড়েছে। এর ভিত্তিতে ঘটনা তদন্তে চার সদস্যের অনুসন্ধান টিম গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চুক্তির বিস্তারিতসহ সংশ্লিষ্ট নথিপত্র তলব করে এরই মধ্যে বিমানের কাছে চিঠি দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

কালের কণ্ঠ

ক্ষতি জেনেও সিসায় কর সুবিধা

পরিবেশ ও জনস্বাস্থ্য সুরক্ষায় প্রতিবছর বাজেটে তামাকপণ্যসহ পরিবেশের জন্য ক্ষতিকর পণ্যের ওপর বাড়তি কর আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পরিবেশের জন্য ক্ষতিকর লেড বা সিসা রিসাইক্লিংয়ে বাড়তি করারোপ না করে কমানো হয়েছে।

পরিবেশবিদরা বলছেন, সিসার উৎস করহার অর্ধেকের চেয়ে বেশি কমিয়ে পরিবেশের জন্য ক্ষতিকর পণ্য উৎপাদনে উৎসাহিত করা হচ্ছে।

মানবজমিন

দাপট দেখিয়ে সাধারণ পাসপোর্ট নেন বেনজীর

ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি পাসপোর্ট না নিয়ে সাধারণ পাসপোর্ট নিয়েছিলেন পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ। ওই পাসপোর্ট নবায়ন করার সময় তা আটকে দিয়েছিলেন পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা।

জানা যায়, বেসরকারি চাকরিজীবী পরিচয়ে সাধারণ পাসপোর্ট নেন বেনজীর আহমেদ। আশ্রয় নেন নজিরবিহীন জালিয়াতির। কিন্তু নবায়নের সময় ধরা পড়লে আটকে দেয় পাসপোর্ট অধিদপ্তর। চিঠি দেয়া হয় র‌্যাব সদর দপ্তরে।

যুগান্তর

ক্ষতি ৭১০ কোটি টাকা

ঢাকা ওয়াসা রীতিমতো ‘ঘোড়ার আগে গাড়ি’ জুড়ে দিয়েছে পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার প্রকল্পে। সেখানে সরবরাহ লাইন তৈরির কোনো আয়োজন না করেই চালু করা হয়েছে কার্যক্রম। ফলে সক্ষমতার অর্ধেকের কম পানি উৎপাদন করায় ৫৬ মাসে ঢাকা ওয়াসার আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৭১০ কোটি টাকা।

এমন পরিস্থিতি হওয়ার পরও সরবরাহ লাইন স্থাপনের কোনো কার্যকর উদ্যোগ নেই ঢাকা ওয়াসার। কয়েক দফা প্রকল্প গ্রহণের আওয়াজ তুললেও বাস্তবতা হচ্ছে এখনো কোনো প্রকল্পের অনুমোদন মেলেনি। অথচ মূল প্রকল্পের অনুষঙ্গ হিসাবে সরবরাহ লাইন রাখা দরকার ছিল। রহস্যজনক কারণে তা রাখেনি কর্তৃপক্ষ।

মানবজমিন

চিনির দাম নিয়ে তুঘলকি কাণ্ড, বিশ্ববাজারে কমেছে ৪০, দেশে ৩ শতাংশ

চিনির দাম নিয়ে স্বস্তিতে আছে বিশ্ববাসী। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মাসভিত্তিক ফুড প্রাইস ইনডেক্স অনুযায়ী, গত বছরের মে মাসে চিনির বৈশ্বিক গড় দামের সূচক ছিল ১৫৭ দশমিক ২ পয়েন্ট, যা চলতি বছরের মে মাসে কমে ১১৭ দশমিক ১ পয়েন্ট হয়েছে।

এফএও’র ফুড ইনডেক্সের তথ্য অনুযায়ী, ২০২৩ সাল জুড়ে চিনির বাজার অস্থিতিশীল ছিল। ওই বছরে চিনির গড় মূল্যসূচক ছিল ১৪৫ পয়েন্ট। গত বছরের সেপ্টেম্বর মাসে চিনির মূল্যসূচক সবচেয়ে বেড়ে ১৬২ দশমিক ৭ পয়েন্ট হয়। অক্টোবরে অল্প কমে ১৫৯ দশমিক ২ শতাংশ হয়।

কালের কণ্ঠ

রাষ্ট্রায়ত্ত সংস্থায় ৬৫ হাজার কোটি টাকা আটকা

রাষ্ট্রমালিকানাধীন পাঁচ ব্যাংক থেকে ৬৫ হাজার কোটি টাকার বেশি ঋণ নিয়েছে সরকারি সংস্থাগুলো। এর বেশির ভাগ ঋণ খেলাপযোগ্য হওয়া সত্ত্বেও দীর্ঘদিন ধরে নিয়মিত দেখাচ্ছে ব্যাংক। কারণ সরকারি সংস্থাগুলোর পক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিশেষ সুপারিশের কারণে খেলাপযোগ্য ঋণ নিয়মিত দেখাতে বাধ্য হচ্ছেন ব্যাংকাররা।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সরকারি সংস্থা হওয়ায় কিস্তি না দিলেও দীর্ঘদিন ধরে এসব ঋণ নিয়মিত দেখাতে বাধ্য হচ্ছে ব্যাংক। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যাংক খাতসহ পুরো দেশ।

বণিক বার্তা

বিপুল লাভ হলেও লোকসানের হিসাব কষতে মরিয়া বিপিসি

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) চলতি অর্থবছরে ১০ হাজার কোটি টাকারও বেশি লোকসান করতে পারে, বাজেট প্রণয়নের সময় সে প্রক্ষেপণই করা হয়েছিল। অথচ জ্বালানি তেল বিক্রি করে অর্থবছর শেষে সংস্থাটির ৩ হাজার ৮০০ কোটি টাকার বেশি নিট মুনাফা হবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বিগত কয়েক বছর ধরেই লোকসানের প্রাক্কলন করে উল্টো এভাবেই বিপুল অংকের লাভ করেছে রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল আমদানি ও বিপণনকারী প্রতিষ্ঠানটি। স্থিতিশীল বাজার ও স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি চালু থাকা সত্ত্বেও একই হিসাব কষতে মরিয়া বিপিসি আগামী অর্থবছরও সাড়ে ৫ হাজার কোটি টাকার বেশি লোকসানের প্রাক্কলন করেছে। সংশ্লিষ্টরা যদিও বলছেন, আগের ধারাবাহিকতায় ২০২৪-২৫ অর্থবছরও সংস্থাটি লাভে থাকবে।

এছাড়া পাসপোর্ট অধিদপ্তরের ১১ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ; দেশ বিক্রির কথা বলে পাকিস্তানের দালালরা; বিলম্বে ২১ হাজার কোটি টাকা বাড়তি ব্যয়; —সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।