চট্টগ্রামের মীরসরাইয়ে ফেনী নদীতে পড়ে নিখোঁজের তিন দিন পর জাহেদুল ইসলাম (১৭) নামে এক কিশোরের লাশ উদ্ধার করা হয়েছে। নিহত জাহেদ পূর্ব অলিনগর গ্রামের ফারুক ইসলামের ছেলে।

মঙ্গলবার (২৫ জুন) এলাকাবাসী নদীর পাশে লাশটি ভাসমান অবস্থায় দেখে পুলিশকে খবর দেয়।

জাহেদের চাচাতো ভাই মো. সাগর জানান, আমরিঘাট এলাকায় ফেনী নদী ভারত বাংলাদেশকে ভাগ করেছে। রাত হলেই এ পথ দিয়ে ভারতীয় চিনি ও মাদক বাংলাদেশে আসে। গত রোববার রাতে জাহেদুল প্রতিবেশী নুরুদ্দিনের সঙ্গে আমরিঘাট গিয়েছিল। সে সাঁতার জানত না। ধারণা করা হচ্ছে, সে কোনো কারণে নদীতে নেমে আর উঠতে পারেনি। গতকাল দিনভর ডুবুরিরা অনেক খুঁজেও তার সন্ধান পায়নি। পরে আজ ভোরে নদীতে জাহেদুলের লাশ ভেসে ওঠে।

স্থানীয় করেরহাট ইউনিয়নের ইউপি সদস্য আজাদ উদ্দিন বলেন, ‘জাহেদ লেবু বাগানে শ্রমিক হিসেবে কাজ করতো। গত রোববার রাতে ফেনী নদীতে সে নিখোঁজ হয়েছে বলে শুনেছি। স্থানীয়দের মতে— জাহেদ ভারত সীমান্ত থেকে চিনিসহ বিভিন্ন দ্রব্য চোরাচালানের কাজেও জড়িত ছিল। হয়ত কোনো কিছু আনতে গিয়ে নদীতে ডুবে গেছে।’

জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন বলেন, মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ফেনী নদীতে নিখোঁজ কিশোরের লাশ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) মর্গে পাঠানো হয়েছে।’

প্রসঙ্গত, গত রোববার রাত ১০টার দিকে উপজেলার ১নং করেরহাট ইউনিয়নের বাংলাদেশ-ভারত সীমান্ত রেখার জিরো পয়েন্টের আমলীঘাট এলাকার মেরুকুম নামক স্থানে নৌকা থেকে পড়ে নিখোঁজ হন জাহেদুল। পরদিন সোমবার সকাল ১০টা থেকে জাহেদকে উদ্ধারে বারইয়ারহাট ফায়ার সার্ভিসের কর্মীরা অভিযান চালায়। পরবর্তীতে বিকেল সাড়ে ৩টায় উদ্ধার অভিযানে যোগ দেয় চট্টগ্রাম আগ্রাবাদ ফায়ার সার্ভিস থেকে আসা তিন সদস্যের ডুবুরি দল। পরে সেদিন না পেয়ে সন্ধ্যায় উদ্ধার অভিযান স্থগিত করে।

আরএমএন/এমজে