চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লি জিয়ানছাও ব‌লে‌ছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার  সফরের জন্য প্রতীক্ষায় রয়েছে চীন। এ সফর সফল করার জন্য উভয়পক্ষ কাজ করছে।

সোমবার (২৪ জুন) রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমু‌দের স‌ঙ্গে বৈঠ‌কের পর এ কথা ব‌লেন তিনি।

চীনা মন্ত্রী ব‌লেন, আগামী দুই সপ্তাহের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফর করবেন। এ সফরের জন্য আমরা প্রতীক্ষায় রয়েছি। সফর সফলের লক্ষ্যে বাংলাদেশ ও চীনা পক্ষ একযোগে কাজ করছে। প্রধানমন্ত্রীর সফরকালে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা সই হবে।

তিনি ব‌লেন, বাংলাদেশ ও চীনের মধ্যে ৫০ বছরের গভীর বন্ধুত্ব রয়েছে। আমরা দুই দেশই আরও গভীরভাবে সম্পৃক্ততা চাই। অবকাঠামো উন্নয়ন, কৃষি, বাণিজ্য ও বিনিয়োগ ইত্যাদি খাতে দুই দেশ সহযোগিতা বাড়াতে চায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরে এসব বিষয়ে ফলাফল বয়ে আনবে। 

চীন বন্ধু ও উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশের পাশে থাকবে ব‌লেও জানান চীনা মন্ত্রী।

‌রোহিঙ্গা ইস্যু নিয়ে এক প্রশ্নে জিয়ানছাও ব‌লেন, চীন রো‌হিঙ্গা সংক‌টের সমাধান চায়। রোহিঙ্গা ইস্যুতে ভূমিকা অব্যাহত রাখবে চীন।

প্রসঙ্গত, চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লি জিয়ানছাওয়ের নেতৃ‌ত্বে আট সদস্যের এক‌টি প্রতি‌নি‌ধি দল গত শ‌নিবার (২২ জুন) থে‌কে চার দিনের সফ‌রে র‌য়ে‌ছেন। আজ সন্ধ‌্যায় প্রতি‌নি‌ধি দল প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার স‌ঙ্গে সাক্ষাৎ কর‌বে। আগামীকাল মঙ্গলবার (২৫ জুন) প্রতি‌নি‌ধি দল‌টি রাষ্ট্রপ‌তি মোহাম্মদ সাহাব্বু‌দি‌নের স‌ঙ্গে সাক্ষাৎ কর‌বে।

এনআই/কেএ