ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো. মতিউর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নামে থাকা একের পর এক সম্পদের তথ্য বেরিয়ে আসছে। এখন পর্যন্ত তাঁর দুই স্ত্রী, সন্তান, ভাই–বোনসহ নিকটজনদের নামে ছয় জেলায় জমি, ফ্ল্যাট, শিল্পপ্রতিষ্ঠান, রিসোর্টসহ নানা সম্পত্তির খোঁজ পাওয়া গেছে। এর বাইরে পুঁজিবাজারেও তাঁর বিনিয়োগ রয়েছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

মতিউরের বেশি সম্পদ প্রথম স্ত্রীর নামে

আলোচিত এই কর্মকর্তা ও তাঁর স্বজনদের নামে থাকা এখন পর্যন্ত ৬৫ বিঘা (২ হাজার ১৪৫ শতাংশ) জমি, ৮টি ফ্ল্যাট, ২টি রিসোর্ট ও পিকনিক স্পট এবং ২টি শিল্পপ্রতিষ্ঠানের তথ্য পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি সম্পত্তি তাঁর প্রথম স্ত্রী লায়লা কানিজের নামে। তাঁর নামে প্রায় ২৮ বিঘা জমি ও ৫টি ফ্ল্যাট রয়েছে; এর মধ্যে ঢাকার মিরপুরে একটি ভবনেই রয়েছে চারটি ফ্ল্যাট। কলেজশিক্ষক লায়লা কানিজ বর্তমানে নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক।

কালবেলা

৬ ব্যাংকের একীভূতকরণ নিয়ে অনিশ্চয়তা

ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে একীভূতকরণ প্রক্রিয়া শুরু করে বাংলাদেশ ব্যাংক। এই প্রক্রিয়ার শুরুতে দুর্বল ৫টি ব্যাংকের দায়িত্ব নিতে শক্তিশালী পাঁচ ব্যাংকে অনানুষ্ঠানিক নির্দেশনা দেওয়া হয়। এই ১০ ব্যাংকের মধ্যে বেসরকারি এক্সিম ও পদ্মা (সাবেক ফারমার্স) ব্যাংক এবং রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ও বিডিবিএল ইতোমধ্যে নিজেদের মধ্যে চুক্তি করেছে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক কালবেলাকে বলেন, ‘চুক্তিবদ্ধ চারটি ব্যাংকের কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। চুক্তিবদ্ধ ব্যাংকগুলো একীভূত করার সব ধরনের আইনি প্রক্রিয়া শেষ করতে তিন থেকে চার বছর লেগে যেতে পারে। কেননা, ব্যাংক একীভূত করতে অনেক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

কালের কণ্ঠ

স্বাধীন সাংবাদিকতার প্রতি সংবিধান পরিপন্থী হুমকি : টিআইবি

সাংবাদিকতা ও গণমাধ্যম নিয়ে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিকে স্বাধীন সাংবাদিকতার প্রতি সংবিধান পরিপন্থী হুমকি উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

পুলিশ কর্মকর্তাদের সংগঠনের এমন বিবৃতি যে দুর্নীতির দায়ে অভিযুক্তদের সুরক্ষা প্রদানের একটি সুপরিকল্পিত প্রক্রিয়া—এমন মনে হওয়া মোটেও অমূলক নয়। দেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কর্মকর্তাদের সংগঠনের এই বিবৃতি একদিকে যেমন সংবিধান স্বীকৃত স্বাধীন সাংবাদিকতার প্রতি সরাসরি হুমকি ও গণমাধ্যমের কণ্ঠরোধের প্রচেষ্টা, অন্যদিকে নাগরিকের তথ্য জানার অধিকার নিশ্চিতের অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

মানবজমিন

ঢাকায় দেড় বছরে নিখোঁজ ৪০৫২

রাজধানীর থানাগুলোতে প্রায় নিয়মিতই নিখোঁজ সংক্রান্ত সাধারণ ডায়েরি (জিডি) হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তথ্যমতে, ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের মে পর্যন্ত ঢাকার ৫০টি থানায় ৪০৫২টি নিখোঁজের জিডি হয়। অর্থাৎ প্রতি মাসে গড়ে ২৩৮টি এই সংক্রান্ত ডায়েরি করা হয়।

জাতীয় মানবাধিকার কমিশনের তথ্য অনুযায়ী, ২০১৩ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত নিখোঁজ ও গুমের অভিযোগ পেয়েছে ১২৮টি।

সমকাল

পুলিশ অ্যাসোসিয়েশনের মন্তব্য অশোভন ও দায়িত্বজ্ঞানহীন

পুলিশ বাহিনী সম্পর্কে কোনো ধরনের রিপোর্ট প্রকাশের ক্ষেত্রে অধিকতর সতর্কতা অবলম্বনের অনুরোধের নামে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন যে বিবৃতি দিয়েছে, তার প্রতিবাদ জানিয়েছে সম্পাদক পরিষদ।

দেশের মূলধারার সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদ বলেছে, পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের এই বিবৃতি স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকিস্বরূপ। এটি স্বাধীন গণমাধ্যম ও নিরপেক্ষ সাংবাদিকতা চর্চার পরিপন্থি। পাশাপাশি দুর্নীতির বিরুদ্ধে সরকারের নীতি বাস্তবায়নে গণমাধ্যমকর্মীদের ধারাবাহিক প্রচেষ্টায় পুলিশের সহযোগিতা চাওয়া হয়েছে।

বণিক বার্তা

পুরনো রেলপথ, চলছে সক্ষমতার চেয়ে বেশি ট্রেন

বাংলাদেশ রেলওয়ের ছয়টি সেকশনের মধ্যে পড়েছে দর্শনা থেকে চিলাহাটি পর্যন্ত রেলপথটি। সেকশনগুলো হলো দর্শনা-পোড়াদহ, পোড়াদহ-ঈশ্বরদী, ঈশ্বরদী-আব্দুলপুর, আব্দুলপুর-সান্তাহার, সান্তাহার-পার্বতীপুর ও পার্বতীপুর-চিলাহাটি। রেলওয়ের সর্বশেষ ৫৩তম ওয়ার্কিং টাইম টেবিল বইয়ের তথ্য অনুযায়ী, আব্দুলপুর-সান্তাহার ও সান্তাহার-পার্বতীপুরে বর্তমানে রেলপথের যে সক্ষমতা তার চেয়ে অতিরিক্ত ১৪টি ট্রেন চলছে। আর সক্ষমতার চেয়ে একটি ট্রেন বেশি চলছে পার্বতীপুর-চিলাহাটি সেকশনে।

বাংলাদেশ রেলওয়ের প্রকৌশলীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিঙ্গেল লাইনে একটি স্টেশন থেকে যখন কোনো ট্রেন ছেড়ে যায়, তখন পরের স্টেশন পর্যন্ত লাইনটি ব্লক করে দেয়া হয়। অর্থাৎ অন্য প্রান্তের স্টেশন থেকে কোনো ট্রেন ছাড়তে দেয়া হয় না। রেলওয়ে প্রকৌশলীদের ভাষায় এটাকে বলা হয় ‘ব্লক সেকশন’। রেলপথে ট্রেনের সংখ্যা যত বেশি হয়, এ ব্লক সেকশনে পড়ে ট্রেনগুলোর অপেক্ষা ততই বাড়বে।

যুগান্তর

লোকসান দাঁড়াবে ১৮ হাজার কোটি টাকা

সরকারের ভুলনীতির কারণে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) লোকসান ২০২৫ সাল নাগাদ ১৮ হাজার কোটি টাকায় দাঁড়াবে। সরকারের ভর্তুকি এবং বিদ্যুতের মূল্যবৃদ্ধির পরও এই বিপুল পরিমাণ লোকসান হবে।

রোববার মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে সিপিডি (সেন্টার ফর পলিসি ডায়ালগ) বিদ্যুৎ জ্বালানি খাতে বাজেট বরাদ্দ নিয়ে আলোচনা সভার আয়োজন করে। এতে সংস্থাটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব কথা বলেন।

এছাড়া সরকারি চাকুরের সম্পদের হিসাব যেন কাগুজে নিয়ম; অস্থিরতা লোহিত সাগরে সংকটে দেশের অর্থনীতি; ডক্টরস হলের অপকর্মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ; আ.লীগ ফিনিক্স পাখির মতো; ৮২টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।