সেনানিবাস না থাকলে কক্সবাজার এলাকা আরাকান আর্মি দখল করে নিত বলে মন্তব্য করেছেন কক্সবাজার-৩ আসনের সরকার দলীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল।

তিনি বলেন, মিয়ানমারের আরাকান আর্মি সশস্ত্র লড়াই করছে। আমার নির্বাচনী এলাকা থেকে মাত্র দুই কিলোমিটারের মধ্যে তাদের অবস্থান। প্রধানমন্ত্রী সেনানিবাস না দিলে কক্সবাজার অনিরাপদ হয়ে যেত। এতদিনে তারা দখল করে ফেলত।

রোববার (২৩ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। এসময় অধিবেশনে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সভাপতিত্ব করেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে সেনানিবাসের জন্য ২০ হাজার কোটি টাকা দিয়েছেন। আমাদের সুরক্ষিত করেছেন।

বাংলাদেশে অবস্থান করা মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরত পাঠানোর দাবি জানিয়ে সাইমুম সরওয়ার বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা নিয়ে একটি আঞ্চলিক নিরাপত্তা পরিষদ গঠন করা হলে বাংলাদেশের নিরাপত্তা বাড়বে, ভারতের নিরাপত্তা বাড়বে।

কক্সবাজারের হাজার হাজার মানুষ বিদেশের বিভিন্ন কারাগারে আছে দাবি করে এমপি কমল বলেন, মিয়ানমারের কারাগারে আটক অনেককে ফেরত আনা হয়েছে। এছাড়া বিভিন্ন দেশে আটক বাংলাদেশিদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ফেরত আনার দাবি করছি। কক্সবাজার জেলার যেসব প্রবাসী সৌদি আরব, মালয়েশিয়াসহ আরব উপসাগরীয় দ্বীপে থাকেন, তারা যখন বিভিন্ন মিশনে (কূটনৈতিক মিশন) পাসপোর্ট নবায়ন করতে যান, মিশনে থাকা কর্মকর্তারা তাদের চেনেন না। বলে তোমরা রোহিঙ্গা। তারা বোঝেন না কক্সবাজার ও রোহিঙ্গাদের ভাষার মধ্যে তফাৎ।

তিনি সংশ্লিষ্ট মিশনগুলো কক্সবাজারের ভাষা বোঝা কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান।

এসআর/পিএইচ