৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের আয়োজন করেছে আওয়ামী লীগ। সমাবেশে যোগ দিতে সকাল থেকেই উদ্যান প্রাঙ্গণে ভিড় করতে থাকেন দলটির নেতাকর্মীরা। এরই মধ্যে নেতাকর্মীদের ভিড় প্রাঙ্গণ অতিক্রম করে মূল সড়কে পৌঁছে গেছে।

রোববার (২৩ জুন) বি‌কেল ৩টা ৪২ মিনিটে ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প, সততা, শপথে জনগ‌ণের সাথে’ শীর্ষক আলোচনা সভার মঞ্চে আসন গ্রহণ করেন প্রধানমন্ত্রী ও দলটির সভাপতি শেখ হাসিনা।

এদিকে অনুষ্ঠানকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশে এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। অনুষ্ঠানস্থলে আগতদের মধ্যে কাউকে সন্দেহজনক মনে হলে তল্লাশি করছেন তারা।

রোববার (২৩ জুন) বিকেলে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যানের অনুষ্ঠানকে কেন্দ্র করে শাহবাগ, মৎস্যভবন, হাইকোর্ট, দোয়েল চত্বর ও টিএসসি এলাকায় পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে শাহবাগ এলাকায় পুলিশের সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে। অনুষ্ঠানস্থল ও এর আশপাশ এলাকায় বিপুলসংখ্যক পুলিশ সদস্যরা নিরাপত্তার নিয়োজিত দায়িত্ব পালন করছে। পুলিশের পাশাপাশি র‍্যাবের একাধিক টহল দলকে মোতায়েন করা হয়েছে। অনুষ্ঠানস্থল যেতে কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী পার হয়ে যেতে হচ্ছে নেতাকর্মীদের।

সোহরাওয়ার্দী উদ্যানের প্রবেশ করার টিএসসির গেটে দেখা যায়, নেতাকর্মীদের প্রথমে পুলিশের নিরাপত্তা বেষ্টনী পার হতে হচ্ছে। এরপর ভেতরে বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন নেতাকর্মীদের তল্লাশি করে ঢুকার অনুমতি দিচ্ছেন। এছাড়া অনুষ্ঠানস্থলের বাইরে কাউকে সন্দেহজনক মনে হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তল্লাশি করছেন।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দায়িত্ব পালন করা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, এই অনুষ্ঠানে বিশাল জনসমাবেশ হবে। আর  সমাবেশকে মাথায় রেখেই সকল নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। এছাড়া অনুষ্ঠানস্থলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রীর শেখ হাসিনা। তাই গত কয়েক দিন আগে থেকেই অনুষ্ঠানস্থল ও এর আশপাশ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে থাকা ডেমরা থানার পরিদর্শক (তদন্ত) মো.ফারুক বলেন, আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানকে কেন্দ্র করে সকাল থেকেই আমরা এখানে দায়িত্ব পালন করছি। অনুষ্ঠান যাতে নিরাপদে ও নির্বিঘ্নে হয় সেই লক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পোশাকধারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি সাদা পোশাকেও পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়ন রয়েছেন। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন।

এমএসি/এএসএস