ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আওয়ামী লীগ যখন টানা চতুর্থ দফায় দেশ শাসন করছে, এমন এক সময় দলটি পালন করছে তাদের প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী; কিন্তু দীর্ঘ শাসনে বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের পাশাপাশি দলের সাংগঠনিক অবস্থা দুর্বল হয়েছে নাকি শক্তিশালী হয়েছে, এই প্রশ্নে ক্ষমতাসীন দলটির ভেতরেই রয়েছে নানা আলোচনা। এমনকি সরকারের ওপর দল হিসেবে আওয়ামী লীগের রাজনৈতিক প্রভাব কমেছে কি না, এমন আলোচনাও এখন উঠছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

আওয়ামী লীগের ৭৫ বছর: সাফল্যের পাশাপাশি আছে সমালোচনাও

বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। বিভিন্ন সময় ভাঙা–গড়ার মধ্য দিয়ে গেছে দলটি। সবচেয়ে বেশি সময় ৪৩ বছর ধরে দলের নেতৃত্ব দিচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে ২০০৯ সাল থেকে টানা চতুর্থ দফায় ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ।

মিত্র দলগুলো কখনো কখনো আওয়ামী লীগের বিরুদ্ধে অসাম্প্রদায়িক রাজনীতি থেকে সরে আসারও অভিযোগ করছে।

বিএনপি-জামায়াত জোট সরকারের দুর্নীতি ও অর্থ পাচারের বিরুদ্ধে জোরালো বক্তব্য নিয়ে ২০০৯ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০০৮ সালের নির্বাচনের আগে ঘোষিত ইশতেহারে বলা হয়, রাষ্ট্র ও সমাজের সব স্তরের ঘুষ, দুর্নীতি উচ্ছেদ; অবৈধ আয়, ঋণখেলাপি, চাঁদাবাজি, টেন্ডারবাজি, কালোটাকা ও পেশিশক্তি প্রতিরোধ ও নির্মূলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। পরের নির্বাচনগুলোতেও একই অঙ্গীকার করেছে ক্ষমতাসীন দলটি।

কালবেলা

চীনা পণ্যে ব্যবহার হচ্ছে ইউরোপের নকল স্টিকার

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নানা ধরনের বৈজ্ঞানিক যন্ত্রপাতি সরবরাহ করে বাংলাদেশ সায়েন্স হাউস। চিকিৎসা সরঞ্জাম এবং জীবন রক্ষাকারী ওষুধও আছে এ তালিকায়। গুরুত্বপূর্ণ এসব পণ্য সরবরাহের ক্ষেত্রে বড় ধরনের জালিয়াতির আশ্রয় নিচ্ছে এ প্রতিষ্ঠান।

সংশ্লিষ্ট নথি পর্যালোচনায় দেখা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় আইসিটি ট্রেডের বিভিন্ন পণ্য সরবরাহের কাজ পেয়েছিল বাংলাদেশ সায়েন্স হাউস। তবে দরপত্রের শর্ত ভঙ্গ করে প্রতিষ্ঠানটি অপ্রচলিত ও লাইসেন্সবিহীন অপারেটিং সিস্টেম সফটওয়্যার সরবরাহ করে।

মানবজমিন

খালেদা জিয়ার অবস্থা ‘আশঙ্কাজনক’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ফের রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভর্তি করার পর সিসিইউতে বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডের সার্বক্ষণিক পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছে।

শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে বেগম খালেদা জিয়া এভারকেয়ার হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয় বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন।

কালের কণ্ঠ

দেশে বিদেশি বিনিয়োগ কমল ১৪ শতাংশ

করোনা মহামারিতে বিশ্বজুড়ে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) কমে, তার প্রভাব পড়েছিল বাংলাদেশেও। ফলে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা তিন বছর বিনিয়োগে খরা দেখা যায়। করোনা মহামারি কাটিয়ে ২০২২ সালে বিশ্বজুড়ে অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটে, সেই সময়ে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বেড়ে যায়। কিন্তু ২০২৩ সালে এসে আবারও এফডিআইয়ে পতন দেখা যায়।

এফডিআই কমে হয়েছে ১.৩ ট্রিলিয়ন ডলার। এ সময়ে বাংলাদেশে কমেছে ১৩.৬৭ শতাংশ। ফলে টানা তিন বছর বৃদ্ধির পর দেশে এফডিআই আসা কমল। গত বছর বাংলাদেশে ৩০০ কোটি ৪০ লাখ ডলারের বিদেশি বিনিয়োগ এসেছে, যা দেশি মুদ্রায় হয় ৩৫ হাজার ৪৪৭ কোটি ২০ লাখ টাকা (প্রতি ডলার ১১৮ টাকা ধরে)।

মানবজমিন

চার দফা দুদকের অনুসন্ধান চাপা দেন মতিউর

গত বিশ বছরে চারবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) জাল ভেদ করে অভিযোগমুক্ত হয়েছেন রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য  এবং শুল্ক ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট ড. মতিউর রহমান। কোনোবারই অনিয়ম- দুর্নীতির মাধ্যমে গড়া অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আমলে নিয়ে অনুসন্ধান শুরু হলেও তার বিরুদ্ধে একবারও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। 

দুদক সূত্রে জানা গেছে, মতিউরের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগ অনুসন্ধানের জন্য গত ৪ঠা জুন দুদকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়। সংস্থাটির মহাপরিচালক (মানিলন্ডারিং) মোকাম্মেল হোসেন ওই সভায় তার বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

সমকাল

নিরাপত্তা নিয়ে দিল্লিকে আশ্বস্ত করল ঢাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের আগে গতকাল শনিবার দিল্লিতে অনুষ্ঠিত হলো বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রধানমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূরাজনৈতিক ভারসাম্য রক্ষার এ সফরে নিরাপত্তা নিয়ে দিল্লিকে আশ্বস্ত করেছে ঢাকা।

বৈঠকে উপস্থিত একাধিক কূটনীতিক সমকালকে বলেন, খুবই উষ্ণ পরিবেশে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। সহযোগিতা আরও বাড়াতে দুই দেশ একমত হয়েছে। দুই শীর্ষ নেতার পক্ষ থেকে এসেছে নতুন দিকনির্দেশনা ও প্রেরণা। কীভাবে দুই দেশ একে অপরকে সহযোগিতার মাধ্যমে আরও সমৃদ্ধ হতে পারে, তা নিয়ে হয়েছে আলোচনা। দুই দেশের কানেক্টিভিটি, ব্যবসা-বাণিজ্য এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতায় অভিন্ন মতামত এসেছে শীর্ষ নেতাদের কাছ থেকে।

যুগান্তর

কালোটাকা সাদার সুযোগ করদাতাদের নিরুৎসাহিত করবে

ঢালাওভাবে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়ার বিপক্ষে মত দিয়েছেন খোদ সরকারদলীয় সংসদ সদস্যরা। তারা বলেছেন, এতে করে বৈধ করদাতাদের মনে অনীহা তৈরি হবে।

শনিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের একাধিক সংসদ সদস্য এ কথা বলেন। অবশ্য কেউ কেউ কালোটাকা সাদা করার সুযোগ দেওয়ার পক্ষেও বক্তব্য দেন।

বণিক বার্তা

খেলাপি ছাড়াও ব্যাংক খাতে মেয়াদোত্তীর্ণ ঋণ এখন ২,৫৭,৩৯২ কোটি টাকা

ব্যাংক ঋণ খেলাপি হওয়ার আগের ধাপ ‘ওভারডিউ’ বা ‘মেয়াদোত্তীর্ণ’। কোনো ঋণের কিস্তি পরিশোধ অনিয়মিত হয়ে গেলে সেটি মেয়াদোত্তীর্ণ বলে গণ্য হয়। এ ধরনের ঋণই পরবর্তী সময়ে যুক্ত হয় খেলাপির খাতায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের মার্চ শেষে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৫৭ হাজার ৩৯২ কোটি টাকায়। পরিশোধ কিংবা পুনঃতফসিলের মাধ্যমে নিয়মিত না করা হলে এ ঋণও শিগগিরই খেলাপির খাতায় উঠবে।

এছাড়া দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর; শাশুড়িকেও ডুপ্লেক্স বাড়ি দেন মতিউর—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।