শেষ হয়ে আসছে ঈদের ছুটি। পরিবার-পরিজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে কর্মব্যস্ত ঢাকায় ফিরছে মানুষ। ফিরতি যাত্রায় ট্রেনের শিডিউল বিপর্যয় না থাকায় অভিযোগ নেই যাত্রীদের। 

আজ (শুক্রবার) সকালে কমলাপুর রেলস্টেশন ঘুরে এবং সংশ্লিষ্টদের সাথে কথা বলে এমন চিত্র দেখা গেছে। 

সরেজমিনে দেখা গেছে, কেউ একাকী আবার কেউবা পরিবারের সবাইকে নিয়ে ঢাকায় ফিরছে। বিগত সময়ের মতো নেই অতিরিক্ত যাত্রীর চাপ। তবে শনিবারে যাত্রী চাপ আরও বাড়তে পারে বলে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।  

রাজশাহী থেকে কমলাপুর ট্রেন স্টেশনে আসা ইব্রাহিম খলিল বলেন, এ বছর ঢাকা আসতে তেমন একটা ভোগান্তি হয়নি। টিকেট নিয়েও বিড়ম্বনা পোহাতে হয়নি। অনলাইনেই টিকেট পেয়েছিলাম। তাছাড়া ট্রেনের শিডিউল বিপর্যয়ের মতো ঘটনাও ঘটেনি। সব মিলিয়ে এবারের ট্রেনের ঈদ যাত্রা ভালোই হয়েছে।

দিনাজপুর থেকে ঢাকায় আসা জুয়েল রানা নামে আরেক যাত্রী বলেন, এবার ঈদে পাঁচদিন ছুটি পেয়েছি। এত অল্প ছুটিতে কিছুই হয় না। অনেক আত্নীয়ের সাথে দেখা করতে পারিনি। ঢাকা থেকে আমার পরিবারের ৬ জন গিয়েছিলাম। অফিসের কাজের জন্য তাড়াহুড়ো করে একা চলে এসেছি।

নীলফামারী থেকে ঢাকায় আসা রেদোয়ান হাফিজ নামের আরেক যাত্রী বলেন, ঈদের ছুটি শেষ। বাড়ি থেকে আসতে মন না চাইলেও আসতে হচ্ছে। বাসায় অসুস্থ মা। আরও দুই-একদিন থাকতে পারলে ভালো লাগতো।   

কমলাপুর রেলওয়ে স্টেশন মাস্টার শাহাদাৎ হোসেন বলেন, গতকাল বৃহস্পতিবার থেকে অগ্রিম টিকিটের যাত্রা শুরু হয়েছে। যাত্রী চাপ স্বাভাবিকের চেয়ে একটু বেশি। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

তিনি বলেন, এবারের ঈদযাত্রা ভোগান্তি ছাড়াই হয়েছে। বড় ধরনের বিলম্বের ঘটনাও ঘটেনি। যাত্রী সেবার মান আরও ভালো করার চেষ্টা চলছে। সব মিলিয়ে এবার ট্রেনের ঈদ যাত্রা প্রত্যাশা অনুযায়ী হয়েছে।

এমএম/এনএফ