ঈদুল আজহার ছুটি শেষে খুলেছে সরকারি-বেসরকারি অফিস। তাই নগরে ফিরতে শুরু করেছেন ঘরেফেরা মানুষরা। তবে ঈদ উদযাপনে আজও ঘরমুখী অনেকে।

বুধবার (১৯ জুন) সকালে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, ঈদ উদযাপন শেষে রাজধানীতে ফিরছেন অনেকে। আবার যারা নানা কারণে ঈদের আগে বাড়ি যেতে পারেননি, তারা আজ ঢাকা ছাড়ছেন।

বাস টার্মিনালে কথা হয় যাত্রী তরিকুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ছুটি ছিল তিনদিন, আজ থেকে অফিস খোলা। তাই চলে আসতে হয়েছে। এখান থেকে সরাসরি অফিসে যাব।

একটি কুরিয়ার সার্ভিস কোম্পানিতে চাকরি করেন সুমন আহমেদ। তিনি বলেন, অফিস খুলে গেছে, তাই ফিরে আসতে হলো। নয়তো আরও কয়েকটি দিন বাড়িতে থাকার ইচ্ছে ছিল।

তবে ঈদে কোরবানিসহ নানা কাজে ব্যস্ত থাকায় অনেকে বাড়ি যেতে পারেননি। তাদের একজন আব্দুল আজিজ। তিনি বলেন, ঈদের পুরো সময়টা কোরবানিতেই চলে গেছে। তাই একদিন রেস্ট নিয়ে আজ বাড়ি যাচ্ছি।

ব্যবসায়ী সেলিম বসবাস করেন মিরপুর-১০ নম্বরে। তিনি বলেন, ব্যস্ততার কারণে ঈদের সময় বাড়ি যেতে পারিনি। ঈদের পর রিল্যাক্সে ভ্রমণ করা যায় বলে আজ যাচ্ছি।

চুয়াডাঙ্গাগামী যাত্রী ইলিয়াস বলেন, কোরবানির মাংস নিয়ে আজ বাড়ি ফিরছি। পরিবারের সঙ্গে কয়েকটা দিন কাটিয়ে তারপর ঢাকা ফিরব।

কাউন্টার সংশ্লিষ্টরা জানান, অনলাইনে অধিকাংশ টিকিট শেষ হয়ে গেলেও সরাসরি কাউন্টারে টিকিট মিলছে।

হানিফ পরিবহনের কাউন্টারের কর্মী আল আমিন বলেন, আজও অনেক মানুষ বাড়ি যাচ্ছে, তবে ফেরার সংখ্যা সে তুলনায় কম। অনলাইনে আমাদের অধিকাংশ টিকিট বিক্রি হয়ে গেছে। কাউন্টারের টিকিটও দ্রুত শেষ হয়ে যাবে।

দর্শনা ডিলাক্সের কর্মী রাজু বলেন, আজও অনেক যাত্রী বাড়ি যাচ্ছেন, সকাল থেকে আমাদের তিনটা বাস ছেড়ে গেছে। যদিও ঢাকায় ফিরছে কম। আশা করছি কাল থেকে ফিরতি যাত্রীর সংখ্যা বাড়বে।

ওএফএ/এসএসএইচ