কেজি দরে বিক্রি হচ্ছে কোরবানির গরুর মাংস। রাজধানীর বিভিন্ন এলাকায় এ মাংস বিক্রি করতে দেখা গেছে। ৪৫০ থেকে ৬৫০ টাকার মধ্যে এসব মাংস বিক্রি হচ্ছে।

সোমবার (১৭ জুন) দুপুরে লালবাগ, চকবাজার, কেল্লার মোড় এলাকায়‌ সরেজমিন ৫০টি ভাসমান দোকানে মাংস বিক্রি হতে দেখা যায়। যারা কোরবানি দিতে পারেননি বা কম দামে কিনতে চান তারাই মূলত এসব মাংসের ক্রেতা। মাংসের পাশাপাশি বিক্রি হচ্ছে গরুর ভুঁড়ি। ১৫০-২০০ টাকায় বিক্রি হচ্ছে ভুঁড়ি।

কেল্লার মোড়ে মাংস বিক্রি করছেন তাজুল ইসলাম। তিনি জানান, যারা মূলত কোরবানির দেননি তারাই আজ কোরবানির পশুর মাংস কিনতে আসছেন। আমরা ৫৫০ টাকা দরে মাংস বিক্রি করছি।

তার কাছে মাংস কিনতে এসেছেন তানভীর আহমেদ। তিনি জানান, গ্রামের বাড়িতে কোরবানি দেওয়ায় শুধু আজকের জন্য মাংস কিনতে এসেছি।‌‌ দাম যেমন কম তেমনি তাজা মাংস পাওয়া যাচ্ছে।

এছাড়া গরিব মানুষরা কম দামে মাংস কিনতে পেরে খুশি।

অন্যদিকে সকাল থেকে ভিক্ষুক ও গরিব-অসহায় মানুষেরা বিভিন্ন বাসাবাড়ি থেকে যে মাংস সংগ্রহ করছেন সেগুলো তারা এসব স্থানে বিক্রি করছেন। আবার এ সুযোগকে কাজে লাগাচ্ছেন কিছু মৌসুমি ব্যবসায়ীও।

আল্লাহর অনুগ্রহ লাভের আশায় উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করছেন।

এনএম/জেডএস