# দুই লাখের নিচের গরুর চাহিদা বেশি
# সন্ধ্যার পর বিক্রি বাড়ার আশায় বিক্রেতারা

কোরবানির ঈদের মাত্র একদিন বাকি থাকলেও পর্যাপ্ত ক্রেতা পাচ্ছে না গরু বিক্রেতারা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রি কিছুটা বাড়লেও হাটে গরুর তুলনায় ক্রেতা কম বলে দাবি করছেন দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে আসা গরু বিক্রেতারা। 

শনিবার (১৫জুন) বিকেলে রাজধানীর হাজারীবাগ কোরবানির হাটে গিয়ে এমন দৃশ্য দেখা যায়। তবে সন্ধ্যার পর ক্রেতা বাড়বে বলে মনে করছেন হাটের গরু বিক্রেতারা। 

সরেজমিনে হাট ঘুরে দেখা যায়, রাজধানীর হাজারীবাগ, বউবাজার, বেড়িবাঁধ পর্যন্ত বিশাল গরুর হাট বসেছে। সেখানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বেপারী ও খামারিরা গরু ছাগল নিয়ে এসেছেন। এই হাটে ৮০ হাজার থেকে শুরু করে ৮ লাখ টাকার গরুও রয়েছে। অন্যদিকে ১০ হাজার থেকে শুরু করে লক্ষাধিক টাকার ছাগল পাওয়া যাচ্ছে। 

কুষ্টিয়া থেকে আসা গরুর বেপারী সবুর মিয়া বলেন, ঈদের বাকি একদিন, সেই হিসেবে কাস্টমার নাই। আজও ক্রেতা কম। তবে সকালের চেয়ে ভালো। আশা করছি রাতে বিক্রি বেশি হবে। 

তিনি আরো বলেন, শহরের মানুষ ঈদের একদিন বা আগের দিন গরু কিনে। সেই হিসেবে আজ কাল গরু বিক্রি বাড়বে। আজ হাটে মানুষ নাই এটা বলা যাবে না, তবে দামা-দামিতে দিন পার করছি। 

অন্যদিকে ধানমন্ডির মধুবাজার থেকে আসা কোরবানির গরুর ক্রেতা রুহুল আমিন ঢাকা পোস্টকে বলেন, দুপুর ২টায় এসেছি, এখনো দেখছি। ব্যবসায়ীরা বেশি দাম চেয়ে বসে আছেন। যে বাজেট নিয়ে এসেছি, তা দিয়ে গরু মেলাতে ঘুরতে হচ্ছে। বড় গরু সস্তা আর ছোট গরুর দামটা বেশি বলে মনে হচ্ছে। 

ময়মনসিংহ থেকে একটি ট্রাকে ২২টি গরু নিয়ে হাজারীবাগ হাটে এসেছেন দেলোয়ার হোসেন। ২৮ হাজার টাকা ট্রাক ভাড়া দিয়ে এসে এখনো ১৭টি গরু বিক্রি করতে পারেননি এই বেপারী। তিনি বলেন, বৃহস্পতিবার ভোরে এসেছি। ক্রেতারা আসছেন, দামাদামি করছেন। কারো গরু পছন্দ হয়, দামে বনিবনা হয় না। হাটে যে গরু আছে, সেই তুলনায় ক্রেতা নেই। ক্রেতা এলে তো দাম চাইব। 

এদিকে বিকেল সাড়ে তিনটার দিকে ৪ লাখ ২০ হাজার টাকা দিয়ে দুটি গরু কিনেছেন শামসুদ্দিন ভূইয়া নামের এক ক্রেতা। হাটে গরুর দাম কেমন জানতে চাইলে তিনি বলেন, বাজারে পর্যাপ্ত গরু আছে। ব্যবসায়ীরা বেশি দাম চাইছেন। অনেকে বাজেটের সঙ্গে মিলে গেলে নিয়ে যান। আমিও দুটি গরু কিনেছি। রিজিকে যা আছে তা অন্য কেউ পাবে না। আমার কপালে তা লেখা ছিল। 

হাজারীবাগ গরুর হাটে দেখা যায়, দুই লাখ টাকার নিচে দামের গরুর চাহিদা বেশি। ব্যবসায়ীরা দুই লাখ টাকার উপর দাম চাইলেও দর কষাকষিতে তা কমে বিক্রি করছেন। 

আর সকালের তুলনায় বিকেলে বেশি গরু বিক্রি হচ্ছে বলেও জানান হাটের ইজারা আদায়ের দায়িত্বে থাকা সংশ্লিষ্টরা। 

এমএসআই/জেডএস