প্রতিবছরের মতো এবারও ঢাকার শনির আখড়ায় বসেছে কোরবানির পশুর হাট। ক্রেতা-বিক্রেতার সমাগম থাকলেও এখনও বিক্রি কম। বিক্রেতারা বলছেন, দাম শুনেই অন্যদিকে চলে যাচ্ছেন ক্রেতারা। আর ক্রেতাদের দাবি, দাম বেশি হাঁকছেন বিক্রেতারা। 

পশু বিক্রেতারা বলছেন, এখানে বড় গরুর চেয়ে ছোট ও মাঝারি আকারের গরুর চাহিদা বেশি। ক্রেতারা দর কষাকষি করছেন বেশি, কিনছেন কম। তবে আজ বিকেল থেকে বিক্রি বাড়বে বলে প্রত্যাশা তাদের।

মাগুরা থেকে এ হাটে আসা বিক্রেতা মহিব হাসান ঢাকা পোস্টকে বলেন, আমি আমার পালের ৩টি ও আরও ৪টি গরু কিনে মোট ৭টি গরু নিয়ে এই হাটে বিক্রির জন্য নিয়ে এসেছি। এখন পর্যন্ত একটি গরু বিক্রি হয়েছে। দাম শুনেই অন্যদিকে চলে যাচ্ছেন ক্রেতারা। 

তিনি আরও বলেন, কিছু ক্রেতা দাম শুনে অন্যদিকে চলে যাচ্ছেন। আর কিছু ক্রেতা শুধু দামাদামি করছেন, কিনছেন না। এজন্য বিক্রি হচ্ছে কম।  

ঝিনাইদহ থেকে ১০টি গরু নিয়ে এ হাটে এসেছেন শাহীন নামে একজন ব্যাপারী। তিনি ঢাকা পোস্টকে বলেন, ১০টি গরু নিয়ে এলেও এখন পর্যন্ত শুধু দুটি গরু বিক্রি করতে পেরেছি। গতকাল রাতেই ওগুলো বিক্রি হয়েছে। 

তিনি আরও বলেন, আজ বিকেল থেকে কালকে পর্যন্ত বিক্রি ভালো হবে। আমি ১০ বছর ধরে এ হাটে গরু নিয়ে আসি। প্রতিবারই এমনই দেখি। রাখার জায়গা থাকে না বলে মানুষ ঈদের এক বা দুদিন আগে গরু কেনে। 

তিনি আরও বলেন, এই হাটে বড় গরুর চেয়ে ছোট ও মাঝারি আকারের গরুর চাহিদা বেশি। বড় গরুর দিকে কাস্টমারদের আগ্রহ কম।  

অন্যদিকে, ক্রেতাদের দাবি বিক্রেতারা বেশি দাম হাঁকাচ্ছেন। যে গরুর দাম ১ লাখ টাকা হতে পারে, সে গরু দেড় লাখ টাকা ছাড়া বিক্রি করছেন না বিক্রেতারা। 

যাত্রাবাড়ীর বাসিন্দা সিরাজুল হক ঢাকা পোস্টকে বলেন, বিক্রেতারা অনেক বেশি দাম চাচ্ছেন। এত দাম চাইলে কিনবো কিভাবে? যে গরুর দাম ৮০ হাজার হবে, সে গরু ১ লাখ ২০ হাজার আর যে গরুর দাম ১ লাখ হতে পারে সে গরু দেড় লাখ টাকা ছাড়া বিক্রিই করছেন না বিক্রেতারা। এজন্য এখনো কিনিনি, দর কষাকষি করছি।

ধোলাইপাড়ের লিটন হাওলাদার নামের আরেকজন ক্রেতা বলেন, অনেক ঘুরে ১ লাখ ২৬ হাজার টাকা দিয়ে একটি গরু কিনেছি। হাটে দাম বেশি চাচ্ছেন বিক্রেতারা। 

দাম বেশির কারণ প্রসঙ্গে জানতে চাইলে সিরাজগঞ্জ থেকে আসা বিক্রেতা হাসেম মিয়া ঢাকা পোস্টকে বলেন, গরুর খাবারসহ সবকিছুর দাম বেড়েছে। এজন্য আমাদের গরু পালার খরচ বেড়েছে। কমে কীভাবে বিক্রি করবো?

সরেজমিনে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুপাশে কাজলা থেকে একেবারে রায়েরবাগ পর্যন্ত বসেছে এ হাট। হাটের কারণে এ এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। 

এই হাট ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাছ থেকে ইজারা নিয়েছেন মো. কামরুজ্জামান। হাটের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন ঢাকা দক্ষিণ সিটির ৬২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোস্তাক আহমেদ।

এ বিষয়ে মো. কামরুজ্জামান বলেন, হাটের কারণে যেন যানজট না হয়, সেটি নিশ্চিত করার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করছি। ট্রাফিক পুলিশের পাশাপাশি এখানে আমাদের ভলান্টিয়াররাও কাজ করছেন। 

এসএইচআর/এনএফ