ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ-উপাচার্যের বিরুদ্ধে বিভিন্ন রকমের অনিয়মের অভিযোগ উঠেছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সহ-উপাচার্যের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ, তদন্তে ইউজিসি

উপাচার্য মুহাম্মদ আবদুর রশীদের বিরুদ্ধে মূল অভিযোগ কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়োগে অনিয়ম। আছে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ। অন্যদিকে সহ-উপাচার্য মুহাম্মদ আবুল কালাম আজাদের বিরুদ্ধে নিয়োগ-বাণিজ্য, অর্থ আত্মসাৎ, মাদ্রাসার নতুন অধিভুক্তি-নবায়ন-পরিদর্শনের নামে টাকা আদায়ের অভিযোগ রয়েছে।

কালবেলা

৩ কোটি ২১ লাখের কাজে ঘুষেই ব্যয় ৬১ লাখ টাকা

মাত্র ৩ কোটি ২১ লাখ টাকার উন্নয়ন কাজ; কিন্তু সেই কাজের জন্য ঘুষই দিতে হয়েছে প্রায় ৬১ লাখ টাকা। দরপত্র থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে এই টাকা নিয়েছেন সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের রাস্তা উন্নয়ন কাজে অস্বাভাবিক ঘুষ লেনদেনের এ ঘটনা ঘটেছে। সংস্থাটির উপ-সহকারী প্রকৌশলী জয়নাল আবেদিন নিজ হাতে নগদ নিয়েছেন ৪২ লাখ টাকা। তার স্ত্রীর ব্যাংক হিসাবে জমা দেওয়া হয় সাড়ে ১০ লাখ টাকা। বিভিন্ন সময় ‘টেবিল খরচ’-এর নামে অন্যদের দিতে হয়েছে বাকি টাকা।

দেশ রূপান্তর

লকডাউনেও সমান আপ্যায়ন ব্যয়

স্বাভাবিক সময়ের মতো লকডাউনকালেও কর্মকর্তাদের কপাট আঁটা দরবারে ‘যারা’ হাজির হয়েছিলেন, তাদের চা-কফি-বিস্কুট দিয়ে আপ্যায়ন করতে হয়েছিল। কখনো কখনো আপ্যায়নের তালিকায় খাসির মাংস দিয়ে রান্না করা বিরিয়ানিও ছিল। মাস শেষে এসবের বিল বানিয়েছেন।

বছর শেষে আঙুলের কড় গুনে মনগড়া হিসাব বিবরণী তৈরি করেছেন। দেশ রূপান্তরের দীর্ঘ অনুসন্ধানে এসব তথ্য মিলেছে। দেশের বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় ও জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ের হিসাব বিবরণীতেও এসব অনিয়মের প্রমাণ রয়েছে।

মানবজমিন

ফাঁসছেন দলের নেতারা

নতুন মোড় নিচ্ছে ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের ঘটনা। প্রতিদিনই নতুন নতুন তথ্য বেরিয়ে আসছে। ফেঁসে যাচ্ছেন ঝিনাইদহ আওয়ামী লীগের কয়েকজন নেতা।

হত্যাকাণ্ডের মিশন বাস্তবায়নকারী শিমুল ভূঁইয়া রিমান্ডে ডিবির তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন। এ ছাড়া এ ঘটনায় এখন পর্যন্ত মূল হোতা যাকে বলা হচ্ছে সেই আকতারুজ্জামান শাহীনের বান্ধবী শিলাস্তি রহমান বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তারা দু’জনে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন।

যুগান্তর

বিদেশে পাচারের নীলনকশা!

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের তুলনায় অধিক মুনাফার প্রলোভনে সারা দেশ থেকে অন্তত ৮০০ কোটি টাকার ‘আমানত’ সংগ্রহ করেছে রাজশাহীর ব্যবসাপ্রতিষ্ঠান আমানা গ্রুপ।

মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম)-এর আদলে তাদের পুঁজি সংগ্রহের কার্যক্রম নিয়ে ইতোমধ্যেই বিতর্ক উঠেছে। প্রতিষ্ঠানটির অধীনে বিশাল আবাসন প্রকল্পের নামসর্বস্ব কাগুজে জায়গাজমি দেখিয়ে বাণিজ্যের নামে উঠেছে প্রতারণার গুরুতর অভিযোগ।

কালের কণ্ঠ

বিদেশি বিনিয়োগে জাহাঙ্গীরের থাবা

বাংলাদেশের পোশাকশিল্প খাতে ২০১৭ সালে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) শুরু করে হংকংভিত্তিক বহুজাতিক শিল্পগোষ্ঠী লাওস গ্রুপ। প্রায় ৩০০ কোটি টাকা বিনিয়োগে গাজীপুরের দক্ষিণ সালনা ও বাইপাসে গড়ে তোলে দুটি অ্যাপারেল কোম্পানি।

জানা গেছে, লাওস গ্রুপের মতো বিদেশি শিল্পগোষ্ঠীর বিনিয়োগে দেয়াল হয়ে দাঁড়িয়েছেন গাজীপুর সিটি কর্পোরেশন মেয়র জায়েদা খাতুনের উপদেষ্টা জাহাঙ্গীর আলম। অথচ বৈশ্বিক সংকটে অর্থনীতি পুনরুদ্ধারে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগে জোর দিচ্ছে সরকার। কিন্তু দেশে ব্যবসারত বহুজাতিক কোম্পানির ট্রেড লাইসেন্সের নবায়ন, সংশোধনী না করে সরকারের কর্মকৌশলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন জাহাঙ্গীর আলম।

এছাড়া নিজেদের প্রতিপক্ষ বানিয়ে সংঘাতে জড়ায় আ.লীগ; মিলেমিশে লোপাট করে ফাঁসছেন ঠিকাদার-প্রকৌশলী; বিশ্ববাজারের সঙ্গে মূল্য সমন্বয় হচ্ছে না জ্বালানি তেলের—সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।