গৃহকর্মীদের হত্যা, নির্যাতন সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দ্রুত বিচার আইনে সম্পন্ন করার দাবি জানিয়েছে গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক নামক একটি সংগঠন। 

বুধবার (৫ জুন)  গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের আয়োজনে বাংলাদেশ ইনস্টিউট অব লেবার স্টাডিজ-বিলসের সেমিনার হলে এক সভায় এ দাবি জানানো হয়। 

সভায় বক্তারা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লঙ্ঘনের মতো  ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। গৃহ শ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদার অধিকার।

তারা বলেন, দেশব্যাপী গৃহ শ্রমিকদের সুরক্ষায় প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়া এবং গৃহ শ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত না হওয়ায় দেশে একের পর এক গৃহ শ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহ শ্রমিকদের উপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহ শ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না। সুতরাং এই ঘটনায় দায়ী ব্যক্তিকে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সমন্বয়কারী বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিলসে নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আবদুল ওয়াহেদ, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, বাংলাদেশের জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক বাদল খান, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সম্পাদক পুলক রঞ্জন ধর প্রমুখ।

এএসএস/এমএসএ