ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, দক্ষিণখান, উত্তরখান ও হরিরামপুর এলাকার রাস্তা ও ড্রেনেজ নির্মাণ কাজ সম্পন্ন হবে। সেই লক্ষ্যে কাজের গতি বাড়ানো হয়েছে। আশা করছি আগামী নভেম্বরের মধ্যে নতুন ওয়ার্ডের জনগণের দুর্ভোগ লাঘব হবে।

বুধবার (৫ জুন) ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম দ্বিতীয় দিনের মতো দক্ষিণখান এলাকায় চলমান নির্মাণ কাজ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, দক্ষিণখান, উত্তরখান এলাকায় দীর্ঘদিন ধরে অব্যবস্থাপনায় ঘর-বাড়ি নির্মাণ করা হয়েছে। ইউনিয়ন থাকা অবস্থায় এই এলাকায় সরু ছোট ছোট রাস্তা নির্মাণ করা হয়েছে। আগে কখনো ড্রেন নির্মাণ করা হয়নি। তাই এই এলাকায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আমরা পরিকল্পিত উন্নয়ন কার্যক্রম শুরু করেছি।

তিনি বলেন, নতুনভাবে যুক্ত এই এলাকার টেকসই উন্নয়নের জন্য ড্রেনেজ ও প্রশস্ত রাস্তা নির্মাণ করা হচ্ছে। প্রধান সড়কগুলো ৭০ থেকে ১০০ ফুট পর্যন্ত প্রশস্ত হবে। গলির ও শাখা রাস্তা ন্যূনতম ২০ ফুট প্রশস্ত হবে। সবাই বলছে দ্রুত কেন রাস্তা নির্মাণ হচ্ছে না, কেন জলাবদ্ধতা দূর হচ্ছে না। অথচ অনেকে রাস্তা প্রশস্ত করার জন্য প্রয়োজনীয় জায়গা ছাড়ছে না। আপনারা রাস্তা ও ড্রেন নির্মাণের জন্য জায়গা ছেড়ে দিলেই আমাদের কাজের গতি পাবে।

আতিকুল ইসলাম বলেন, অনেকে রাস্তার জায়গা অবৈধভাবে দখল করে বাড়ি নির্মাণ করেছেন। আমি আহ্বান করছি, আপনাদের স্থাপনা সরিয়ে নিন, বাড়ির অবৈধ অংশটুকু ভেঙে জায়গা ছেড়ে দিন। নিজে থেকে না সরালে আমাদের ম্যাজিস্ট্রেট আগামী সপ্তাহে অভিযান পরিচালনা করে উচ্ছেদ করবে। স্থানীয় সংসদ সদস্য, কাউন্সিলর ও কর্মকর্তারা অবৈধ দখলমুক্ত করে অন্তত ২০ ফুট প্রশস্ত রাস্তা নির্মাণের ব্যবস্থা করবে।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরী, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মো. মঈন উদ্দিন, কাউন্সিলর মোতালেব মিয়া, মো. আনিছুর রহমান নাঈম, ডি.এম. শামিম, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ।

এএসএস/কেএ